kalerkantho

শুক্রবার । ২২ নভেম্বর ২০১৯। ৭ অগ্রহায়ণ ১৪২৬। ২৪ রবিউল আউয়াল ১৪৪১     

বসবাস অযোগ্য শীর্ষ ১০ শহরে ঢাকা তৃতীয়

কালের কণ্ঠ ডেস্ক   

৫ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্বে বসবাসের অযোগ্য শহরগুলোর তালিকায় এবার তৃতীয় অবস্থানে বাংলাদেশের রাজধানী ঢাকা; যা গত বছর ছিল দ্বিতীয় স্থানে। আর বাসযোগ্য সবচেয়ে উত্তম শহরের তালিকায় এবারও শীর্ষে রয়েছে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা।

লন্ডনভিত্তিক সাময়িকী দ্য ইকোনমিস্টের ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) ১৪০টি দেশ নিয়ে করা বার্ষিক জরিপে এ তথ্য উঠে এসেছে। ইকোনমিস্টের ওয়েবসাইটে গতকাল বুধবার এ প্রতিবেদন প্রকাশ হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, রাজনৈতিক-সামাজিক স্থিতিশীলতা, শিক্ষা, স্বাস্থ্যসেবা, সংস্কৃতি ও পরিবেশ এবং অবকাঠানো ইত্যাদি সূচক বিবেচনায় নিয়ে এ তালিকা তৈরি করা হয়েছে। এর মধ্যে সংস্কৃতি ও পরিবেশ এবং অবকাঠামো—এই দুটি সূচকে ঢাকা বেশ পিছিয়ে আছে। 

বসবাসের অযোগ্য শহরের তালিকায় সর্বনিম্নে থাকা ১০ দেশের মধ্যে ঢাকার পরে রয়েছে মাত্র দুটি শহর। এর একটি যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার দামেস্ক, অন্যটি নাইজেরিয়ার লাগোস।

ইআইইউ বলছে, অপরাধমূলক কর্মকাণ্ড, নাগরিক অস্থিতিশীলতা, সন্ত্রাস, যুদ্ধ ইত্যাদি বিষয় বিবেচনা করে কম বাসযোগ্য ১০টি শহরের তালিকা বানানো হয়েছে। এগুলো হলো সিরিয়ার দামেস্ক (১৪০তম), নাইজেরিয়ার লাগোস (১৩৯তম), বাংলাদেশের ঢাকা (১৩৮তম), লিবিয়ার ত্রিপলি (১৩৭তম), পাকিস্তানের করাচি (১৩৬তম), পাপুয়া নিউগিনির পোর্ট মোর্সবি (১৩৫তম), জিম্বাবুয়ের হারারে (১৩৪তম), ক্যামেরুনের ডুয়ালা (১৩৩তম), আলজেরিয়ার আলজিরিয়ার্স (১৩২তম) ও ভেনিজুয়েলার কারাকাস (১৩১তম)।

অন্যদিকে এ তালিকায় বাসযোগ্য সবচেয়ে উত্তম ১০টি শহরের তালিকায় অস্ট্রিয়ার ভিয়েনার পর যথাক্রমে রয়েছে অস্ট্রেলিয়ার মেলবোর্ন (দ্বিতীয়), অস্ট্রেলিয়ার সিডনি (তৃতীয়), জাপানের ওসাকা (চতুর্থ), কানাডার ক্যালগেরি (পঞ্চম), কানাডার ভ্যাংকুুভার (ষষ্ঠ), কানাডার টরন্টো (সপ্তম), জাপানের টোকিও (অষ্টম), ডেনমার্কের কোপেনহেগেন (নবম) ও অস্ট্রেলিয়ার এডিলেড (দশম)।

বাংলাদেশের প্রতিবেশী ভারতের কোনো শহরই সূচকে তেমন উন্নতি করতে পারেনি। বাসযোগ্য শহরের সূচকে দেশটির রাজধানী দিল্লি এবং বাণিজ্যিক রাজধানীখ্যাত মুম্বাইয়ে অবস্থান গত বছরের চেয়ে নিচে নেমেছে।

মন্তব্য



সাতদিনের সেরা