kalerkantho

বুধবার । ১৩ নভেম্বর ২০১৯। ২৮ কার্তিক ১৪২৬। ১৫ রবিউল আউয়াল ১৪৪১     

মশা নিয়ন্ত্রণ

২০০ ফগার কিনছে ডিএনসিসি

মন্ত্রিসভা কমিটির বৈঠকে তোলা হতে পারে আজ

নিজস্ব প্রতিবেদক   

৪ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধ করার লক্ষ্যে মশা নিয়ন্ত্রণের জন্য দ্রুত ২০০ ফগার, ১৫০ হস্তচালিত যন্ত্র ও প্রয়োজনীয় ম্যালাথিয়ন জাতীয় কীটনাশক কিনছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। সরাসরি ক্রয় পদ্ধতিতে এসব কেনার উদ্যোগ নেওয়া হচ্ছে। এতে ব্যয় হবে প্রায় সাড়ে পাঁচ কোটি টাকা। এ ধরনের একটি প্রস্তাব অনুমোদনের জন্য আজ বুধবার অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে তোলা হতে পারে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

এ বিষয়ে ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলাম কালের কণ্ঠকে বলেন, ‘ম্যালাথিয়ন হচ্ছে এমন একটি কীটনাশক, যা বিশ্ব স্বাস্থ্য সংস্থার তালিকাভুক্ত। এডিস মশা দমন ও এডিস মশার লার্ভা ধংস করতে এটি কার্যকর হিসেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে স্বীকৃত। এ ছাড়া আমাদের রোগতত্ত্ব বিভাগ থেকেই এটি স্বীকৃত। আর ডেঙ্গু ও চিকুনগুনিয়া পরিস্থিতি মোকাবেলায় অতিরিক্ত কিছু ফগার মেশিন ও হস্তচালিত মেশিনের প্রয়োজন। সেগুলোর কেনার জন্যই মূলত এমন উদ্যোগ নেওয়া হয়েছে।’

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ডিএনসিসি ২০০ ফগার মেশিন, ১৫০ হস্তচালিত মেশিন ও ৪০ হাজার লিটার ৫ শতাংশ ম্যালাথিয়ন কীটনাশক কেনার জন্য স্থানীয় সরবরাহ প্রতিষ্ঠান থেকে বাজারদর সংগ্রহ করেছে। এতে দেখা গেছে, সব মিলিয়ে সরকারের ব্যয় হবে পাঁচ কোটি ৩২ লাখ ৫৫ হাজার টাকা। এগুলো কেনার ক্ষেত্রে পাবলিক প্রকিউরমেন্ট আইন, ২০০৬-এর ধারা ৬৮(১) এবং পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ২০০৮-এর বিধি ৭৬(২) অনুযায়ী সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণ করা হবে।

 

মন্তব্য



সাতদিনের সেরা