kalerkantho

শুক্রবার । ১৫ নভেম্বর ২০১৯। ৩০ কার্তিক ১৪২৬। ১৭ রবিউল আউয়াল ১৪৪১     

ডেঙ্গু রোগীর পাশে ‘লাইভ ব্লাড ব্যাংক’

জরুরি রক্ত পেতে অ্যাপ চালু হচ্ছে আজ

নিজস্ব প্রতিবেদক   

৪ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ডেঙ্গু রোগীসহ জরুরি সময়ে রক্তের প্রয়োজনে পাশে দাঁড়াতে চালু হচ্ছে ডিজিটাল প্ল্যাটফর্ম। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের (আইসিটি) সহযোগিতায় ‘লাইভ ব্লাড ব্যাংক’ নামে একটি মোবাইল অ্যাপ্লিকেশন আজ বুধবার আনুষ্ঠানিকভাবে উন্মোচন করা হবে।

সংশ্লিষ্টরা জানায়, দেশে এখন বছরে প্রায় ১০ লাখ ব্যাগেরও বেশি রক্তের প্রয়োজন হয়। যার ৮০ শতাংশই পাওয়া যায় স্বেচ্ছায় রক্তদাতাদের কাছ থেকে। কিন্তু জরুরি অবস্থায় সঠিক রক্তদাতার খোঁজ পাওয়া বেশির ভাগ ক্ষেত্রেই কঠিন হয়ে পড়ে। রক্তের অভাবে বছরে প্রায় এক লাখেরও বেশি মানুষ মারা যায়। বিশেষ করে ডেঙ্গুর প্রকোপ বাড়ার ফলে রক্তের সংকট দেখা দিয়েছে। যখন রক্তের প্রয়োজন হয় তখন একজন ব্যক্তিকে বিভিন্ন জায়গায় দৌড়াদৌড়ি করতে হয়। অনেকেই এই জরুরি সময়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রক্তের জন্য অনুরোধ করে রক্তদাতার যোগাযোগের জন্য মোবাইল ফোন নম্বর দিয়ে থাকে। ফলে অনেক অপ্রয়োজনীয় জায়গায় ব্যক্তিগত মোবাইল ফোন নম্বর চলে যায়। আবার স্বেচ্ছায় রক্তদাতার খোঁজ না পেলে রক্তের জন্য রক্তগ্রহীতারা নির্ভর করে পেশাদার রক্তদাতার ওপর, যা কখনো কখনো অনিরাপদ। এসব দিক বিবেচনা করে নিরাপদ রক্ত সরবরাহ বাড়ানোর জন্য ডিজিটাল প্ল্যাটফর্মের প্রয়োজন।

আইসিটি বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তা জানান, ‘লাইভ ব্লাড ব্যাংক’ মোবাইল অ্যাপ্লিকেশন জরুরি ভিত্তিতে রক্তের সন্ধানে রক্তদাতা ও গ্রহীতার জন্য একটি দ্রুত, সহজ ও নিরাপদ প্ল্যাটফম। ডেঙ্গু আক্রান্ত রোগীসহ বিভিন্ন জরুরি প্রয়োজনে সহজে ও দ্রুততম সময়ে নিরাপদ রক্তের সন্ধান এবং স্বেচ্ছায় রক্তদান উৎসাহিত করতে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহেমদ পলকের উদ্যোগে তৈরি করা হয়েছে এই অ্যাপটি।

এ ব্যাপারে জুনাইদ আহেমদ পলক বলেন, “সাম্প্রতিক সময়ে ডেঙ্গু আক্রান্ত রোগীসহ অন্যান্য জরুরি প্রয়োজনে সহজে ও দ্রুত রক্তদাতার সন্ধান দিতে ‘লাইভ ব্লাড ব্যাংক’ অ্যাপ চালু করা হচ্ছে। স্বেচ্ছায় রক্তদান কার্যক্রমকে আরো উৎসাহিত করতে আমরা এই উদ্যোগ নিয়েছি। এই অ্যাপের মাধ্যমে একজন ব্যক্তি রক্তদাতা ও রক্তগ্রহীতা হিসেবে যোগ দিতে পারবে। আবার যখন রক্তের প্রয়োজন হবে তখন রক্তের জন্য অনুরোধ করতে পারবে। এই উদ্যোগ রক্তদাতা ও রক্তগ্রহীতার মধ্যে সেতুবন্ধ তৈরি করবে বলে আমি মনে করি।”

জানা যায়, যখন কোনো রক্তগ্রহীতা রক্তের জন্য লাইভ ব্লাড ব্যাংক অ্যাপে অনুরোধ করবে তখন রক্তগ্রহীতার রক্তের গ্রুপ অনুযায়ী তার নিকটবর্তী অ্যাপ ব্যবহারকারী সেই গ্রুপ রক্তের সব সদস্যের কাছে নোটিফিকেশন যাবে। নোটিফিকেশন পাওয়ার পর রক্তদাতা চাইলে সেই অনুরোধটি গ্রহণ করতে পারবে। যে ব্যক্তি এই অনুরোধটি গ্রহণ করবে তার ছবি, নাম, মোবাইল নম্বর ও ঠিকানা অ্যাপে চলে আসবে। তখন রক্তগ্রহীতা থেকে রক্তদাতা কত দূরত্বে আছে তা জানা যাবে এবং তারা মোবাইলে যোগাযোগ করতে পারবে। একের বেশি রক্তদাতা যদি অনুরোধটি গ্রহণ করে তবে রক্তগ্রহীতা ব্যক্তি দূরত্ব ও সময় বিবেচনা করে সবচেয়ে কাছে থাকা রক্তদাতাকে নির্বাচন করবে। অ্যানড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা গুগল প্লে স্টোর থেকে বিনা মূল্যে লাইভ ব্লাড ব্যাংক অ্যাপটি ডাউনলোড করতে পারবে http://bit.ly/livebloodbank এই ঠিকানা থেকে।

মন্তব্য



সাতদিনের সেরা