kalerkantho

সোমবার । ১৮ নভেম্বর ২০১৯। ৩ অগ্রহায়ণ ১৪২৬। ২০ রবিউল আউয়াল ১৪৪১     

কিন ব্রিজে মার্কিন রাষ্ট্রদূত

‘রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকবে যুক্তরাষ্ট্র’

সিলেট অফিস   

৪ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকবে যুক্তরাষ্ট্র’

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার গতকাল সিলেটের ঐতিহ্যবাহী কিনব্রিজ পরিদর্শন করেন। ছবি : কালের কণ্ঠ

মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার গতকাল মঙ্গলবার সিলেটের ঐতিহ্যবাহী কিন ব্রিজ পরিদর্শন করেছেন। সেখানে সাংবাদিকদের কাছে তাঁর মুগ্ধতার কথা জানিয়ে রোহিঙ্গা প্রশ্নে তিনি বলেন, রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাষ্ট্র বাংলাদেশের পাশে থাকবে। এ সমস্যা সমাধানে চতুর্মুখী চাপ অব্যাহত রাখতে হবে।

গতকাল মঙ্গলবার সকাল ১১টার দিকে কিন ব্রিজ পরিদর্শনে আসেন মার্কিন রাষ্ট্রদূত। কিন ব্রিজের সংস্কারকাজ চলছে শুনে দেখতে এসেছেন বলে এ সময় তিনি জানান। পরিদর্শনকালে তাঁর সঙ্গে ছিলেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, সিসিকের নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী, ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান, প্রকৌশলী শামছুল হক পাটোয়ারীসহ সিসিকের অন্য কর্মকর্তারা।

মার্কিন রাষ্ট্রদূত বলেন, রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক সম্প্রদায় সোচ্চার রয়েছে। এই চতুর্মুখী চাপ অব্যাহত রাখতে হবে। তিনি বলেন, ‘এ ক্ষেত্রে মূল ভূমিকা নিতে হবে মিয়ানমারকেই। রোহিঙ্গাদের নিরাপদে তাদের মাটিতে ফিরিয়ে নিতে হবে। সেখানে তারা (রোহিঙ্গারা) যাতে নিরাপদ থাকে তা নিশ্চিত করতে হবে।’

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের অনুদান দেওয়ার কথা উল্লেখ করে তিনি বলেন, ‘এই অনুদান অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র।’ রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাষ্ট্র সব সময় বাংলাদেশের পাশে থাকবে বলেও তিনি এ সময় আশ্বাস দেন।

এর আগে কিন ব্রিজ পরিদর্শনে এসে রাষ্ট্রদূত ব্রিজের উত্তর পারে গাড়ি রেখে পায়ে হেঁটে দক্ষিণ পার পর্যন্ত ঘুরে দেখেন। পরে ব্রিজসংলগ্ন আলী আমজাদের ঘড়িঘর দেখেও নিজের মুগ্ধতার কথা জানান রাষ্ট্রদূত। সিলেটের ঐতিহ্যবাহী এ ব্রিজ দিয়ে যান চলাচল বন্ধ করে দেওয়ায় এবং সৌন্দর্যবর্ধনে পদক্ষেপ নেওয়ার প্রশংসা করেন তিনি।

মন্তব্য



সাতদিনের সেরা