kalerkantho

শুক্রবার । ১৫ নভেম্বর ২০১৯। ৩০ কার্তিক ১৪২৬। ১৭ রবিউল আউয়াল ১৪৪১     

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী আজ আসছেন

এজেন্ডা উগ্রবাদ-রোহিঙ্গা, যাবেন কক্সবাজারেও

কূটনৈতিক প্রতিবেদক   

৩ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



তিন দিনের সফরে আজ মঙ্গলবার ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্র ও নারীবিষয়ক মন্ত্রী মেরিস পেইন। ঢাকায় অস্ট্রেলীয় হাইকমিশন জানায়, গত ২১ বছরে অস্ট্রেলীয় পররাষ্ট্রমন্ত্রীর এটিই প্রথম বাংলাদেশ সফর।

ভারত মহাসাগরীয় তীরবর্তী দেশগুলোর জোট ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলনে অংশ নিতে পেইন এ সফর করবেন। তবে সফরে তিনি বাংলাদেশি প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় সহিংস উগ্রবাদ মোকাবেলা, রোহিঙ্গা সংকট, বাণিজ্য ও বিনিয়োগ জোরদার এবং অস্ট্রেলিয়ায় শিক্ষার প্রচারের ওপর গুরুত্ব দেবেন।

জানা গেছে, সফরকালে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী কক্সবাজারে গিয়ে রোহিঙ্গা পরিস্থিতি দেখবেন। অস্ট্রেলিয়া বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা ও স্থানীয় জনগোষ্ঠীকে মানবিক সহায়তা দিচ্ছে।

অন্যদিকে আইওআরএ সম্মেলনে তিনি পরিবেশগতভাবে টেকসই সমুদ্রভিত্তিক শিল্প যেমন—মৎস্যসম্পদ আহরণ, জলজ শিল্প, পর্যটন, জাহাজশিল্প, তেল ও গ্যাসভিত্তিক শিল্প সৃষ্টির ওপর গুরুত্ব দেবেন।

উল্লেখ্য, ২০১৫ সালে বাংলাদেশে নিরাপত্তা ঝুঁকির অজুহাত দেখিয়ে অস্ট্রেলিয়া তার ক্রিকেট দলের সফর বাতিল করেছিল। একই কারণে সে বছর অস্ট্রেলিয়া বাংলাদেশ থেকে তার স্বেচ্ছাসেবকদেরও প্রত্যাহার করে নেয়। এ বছরের মার্চ মাসে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে অস্ট্রেলীয় এক শ্বেতাঙ্গ উগ্রবাদীর হামলায় বাংলাদেশিসহ ৫১ জন নিহত হওয়ার পর অস্ট্রেলিয়ার এক সিনেটর মুসলমানদের দায়ী করে বিদ্বেষমূলক বক্তব্য দেন। এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশও তার নাগরিকদের অস্ট্রেলিয়া সফরের ব্যাপারে সতর্ক করেছিল।

মন্তব্য



সাতদিনের সেরা