kalerkantho

বুধবার । ১৩ নভেম্বর ২০১৯। ২৮ কার্তিক ১৪২৬। ১৫ রবিউল আউয়াল ১৪৪১     

মেডিক্যাল-বুয়েটে পর পর ভর্তি পরীক্ষায় উদ্বেগ

অনেক ভর্তীচ্ছুর অংশগ্রহণ অনিশ্চিত

নিজস্ব প্রতিবেদক   

২ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



উচ্চশিক্ষায় মেধাবী শিক্ষার্থীদের প্রথম পছন্দ মেডিক্যাল কলেজ অথবা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ভর্তি। কিন্তু এই দুটি ভর্তি পরীক্ষা পর পর দুই দিন হওয়ায় অনেক শিক্ষার্থীর অংশগ্রহণ নিয়েই অনিশ্চয়তার সৃষ্টি হয়েছে। এ জন্য স্বাস্থ্য অধিদপ্তরকে দায়ী করেছে বুয়েট কর্তৃপক্ষ।

জানা যায়, আগামী ৪ অক্টোবর অনুষ্ঠিত হবে সরকারি ও বেসরকারি মেডিক্যাল কলেজে এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা। দেশের ১৯টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে এ পরীক্ষা। এর ঠিক এক দিন পর ৫ অক্টোবর অনুষ্ঠিত হবে বুয়েটে স্নাতক প্রথম বর্ষের ভর্তির পরীক্ষা।

বুয়েটের ভর্তি কমিটির চেয়ারম্যান অধ্যাপক প্রাণ কানাই সাহা বলেন, ‘বিশ্ববিদ্যালয় পরিষদের সভায় ৫ অক্টোবর বুয়েটের ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে। আমাদের পরে মেডিক্যাল কলেজের ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে। তাই বিষয়টি মেডিক্যাল কর্তৃপক্ষের আগেই ভাবা উচিত ছিল।’

স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃপক্ষ বলছে, বিভিন্ন পর্যায়ের ব্যক্তিদের নিয়ে করা নির্ধারিত কমিটি স্বাস্থ্য মন্ত্রণালয়ে সভা করে মেডিক্যালের ভর্তি পরীক্ষার তারিখ ঠিক করেছে। সে অনুযায়ীই সারা দেশে প্রস্তুতি নেওয়া হয়েছে।

তবে দুই কর্তৃপক্ষের অনড় অবস্থানে উদ্বিগ্ন হয়ে পড়েছেন শিক্ষার্থী ও অভিভাবকরা। তাঁরা শিক্ষার্থীদের ভোগান্তির কথা চিন্তা করে যেকোনো এক পক্ষকে পরীক্ষার তারিখ পরিবর্তনের দাবি জানিয়েছেন।

নাম প্রকাশ না করে এক অভিভাবক কালের কণ্ঠকে বলেন, ‘আমার মেয়ে রংপুরে মেডিক্যাল ভর্তি পরীক্ষায় অংশ নিবে। এর পরের দিন বুয়েটের পরীক্ষা। তাহলে কিভাবে সে ওই পরীক্ষায় অংশ নিবে? আর সারা রাত জার্নি করে এসে পরের দিন পরীক্ষায় বসাটাও খুব কষ্টকর। অথচ আমার মেয়েটা খুবই মেধাবী। তার লক্ষ্যও মেডিক্যাল অথবা বুয়েটে পড়া।’

মন্তব্য



সাতদিনের সেরা