kalerkantho

বুধবার । ১৩ নভেম্বর ২০১৯। ২৮ কার্তিক ১৪২৬। ১৫ রবিউল আউয়াল ১৪৪১     

মেঘনাঘাটে বিদ্যুৎকেন্দ্র নির্মাণে রিলায়েন্সের সঙ্গে চুক্তি

বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ আকর্ষণীয় বললেন রিভা গাঙ্গুলি

নিজস্ব প্রতিবেদক   

২ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নারায়ণগঞ্জের মেঘনাঘাটে ৭১৮ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্রনির্মাণে রিলায়েন্স বাংলাদেশ এলএনজি অ্যান্ড পাওয়ার লিমিটেডের সঙ্গে চুক্তি করেছে সরকার। বিদ্যুৎ ভবনে গতকাল রবিবার বিকেলে বিদ্যুৎ বিভাগের সঙ্গে বাস্তবায়ন চুক্তি ও পিডিবির সঙ্গে বিদ্যুৎ ক্রয় চুক্তি স্বাক্ষর হয়। এ সময় সঞ্চালনসংক্রান্ত বিষয় নিয়ে পিজিসিবির সঙ্গে এবং গ্যাস সরবরাহ সংক্রান্ত বিষয় নিয়ে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কম্পানি লিমিটেডের সঙ্গেও চুক্তি হয়।

পিডিবির চেয়ারম্যান খালেদ মাহমুদের সভাপতিত্বে চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী, ভারতের হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাস, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি-সংক্রান্ত প্রধান সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ, বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব ড. আহমদ কায়কাউস এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব আবু হেনা মো. রাহমাতুল মুনিম।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী বলেন, বড় বড় প্রকল্পগুলো বাস্তবায়ন করা হচ্ছে। সবাইকে নির্ধারিত সময়ের মধ্যেই নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দেওয়া যাবে। তিনি প্রকল্পসংশ্লিষ্টদের নির্ধারিত সময়ের মধ্যে বিদ্যুৎ উৎপাদনের অনুরোধ জানান।

রিভা গাঙ্গুলি দাস বলেন, ‘বাংলাদেশ-ভারতের দ্বিপক্ষীয় সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে। রামপাল মৈত্রী থারমাল পাওয়ার প্লান্ট একটি সফলতার প্রতীক। আমি মনে করি, নতুন বিদ্যুেকন্দ্রও আরেকটি সফলতার প্রতীক হবে। আর বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ খুবই আকর্ষণীয়, রিলায়েন্সকে দেখে অন্যরাও আগ্রহী হবে।’

২২ বছর মেয়াদি এ চুক্তি অনুসারে ৩৬ মাসের ভেতর প্রকল্পটি বাণিজ্যিকভাবে উৎপাদনে আসবে। আর এলএনজির ক্ষেত্রে প্রতি ইউনিট বিদ্যুতের মূল্য ৭.৩১২৩ সেন্ট ধরা হয়েছে। চুক্তিতে বিদ্যুৎ বিভাগের পক্ষে যুগ্ম সচিব শেখ ফয়েজুল আমিন, পিডিবির পক্ষে পিডিবির সচিব সাইফুল ইসলাম আজাদ, পিজিসিবির পক্ষে কম্পানির সচিব মোহাম্মদ জাহাঙ্গির আজাদ, তিতাসের পক্ষে তিতাসের সচিব মাহমুদর রব এবং রিলায়েন্স বাংলাদেশ এলএনজি অ্যান্ড পাওয়ার লিমিটেডের পক্ষে কম্পানিটির পরিচালক সমীর কুমার গুপ্ত স্বাক্ষর করেন।

মন্তব্য



সাতদিনের সেরা