kalerkantho

সোমবার । ১৮ নভেম্বর ২০১৯। ৩ অগ্রহায়ণ ১৪২৬। ২০ রবিউল আউয়াল ১৪৪১     

চোখ অন্ধ করার মামলা

সিলেটে ১০ আসামির যাবজ্জীবন

সিলেট অফিস   

২ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জমি নিয়ে বিরোধের জেরে সিলেটের গোয়াইনঘাট উপজেলায় চোখে দাহ্য পদার্থ ঢেলে দুই ব্যক্তিকে অন্ধ করে দেওয়ার মামলায় ১০ ব্যক্তিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাঁদের ৫০ হাজার টাকা করে অর্থদণ্ড দেওয়া হয়েছে। গতকাল রবিবার সিলেট এসিড অপরাধ দমন ট্রাইব্যুনালের বিচারক এবং জ্যেষ্ঠ জেলা ও দায়রা জজ কে এম রাশেদুজ্জামান রাজা এ রায় দেন।

দণ্ডিতরা হলেন গোয়াইনঘাটের রাউত গ্রামের আবদুস সালাম, মো. নুরুল মিয়া, আলতাফ মিয়া, শামসুল ইসলাম, আবদুর রহিম, আয়াত উদ্দিন, মাশুক মিয়া, মোহাম্মদ আলী, আবদুর রশীদ ও রুবেল মিয়া (পলাতক)। রায় ঘোষণার সময় ৯ আসামি আদালতে উপস্থিত ছিলেন।

মামলার বিবরণে জানা যায়, ২০১৩ সালের ২৬ মার্চ সকালে উত্তর রাউত গ্রামে আসামিরা নির্যাতিতদের বাড়িঘর থেকে উচ্ছেদের জন্য সংঘবদ্ধভাবে হামলা চালান। তাঁরা নির্যাতিত আজির উদ্দিন ও আলাউদ্দিনকে ধরে নিয়ে বাড়ির উঠানে বাঁশ দিয়ে তাঁদের পা ভেঙে দুই চোখে দাহ্য পদার্থ ঢেলে দেন। এতে তাঁদের চোখ চিরতরে নষ্ট হয়ে যায়। এ ঘটনায় নির্যাতিতদের ভাই জমিরউদ্দিন একই বছরের ৩ এপ্রিল গোয়াইনঘাট থানায় ১০ জনের বিরুদ্ধে একটি মামলা করেন।

মামলাটি এসিড সন্ত্রাস নির্মূল দমন ট্রাইব্যুনালে স্থানান্তরের পর ২০১৪ সালের ৪ সেপ্টেম্বর আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচারকাজ শুরু হয়। মামলায় ২৮ সাক্ষীর মধ্যে ১৭ জন সাক্ষ্য দেয়। রায়ে জরিমানার টাকা নির্যাতিত দুজনের হাতে তুলে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা