kalerkantho

বুধবার । ২০ নভেম্বর ২০১৯। ৫ অগ্রহায়ণ ১৪২৬। ২২ রবিউল আউয়াল ১৪৪১     

কথা কবিতা গানে নজরুল স্মরণ

১ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কথা কবিতা গানে নজরুল স্মরণ

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কথা, কবিতা ও গানের সুরসৌরভে মেতেছিল ছায়ানট সংস্কৃতি ভবন। কবির প্রয়াণবার্ষিকী উপলক্ষে তাঁর স্মরণে গতকাল শনিবার সন্ধ্যায় অনুষ্ঠান আয়োজন করে ছায়ানট।

একক কণ্ঠের বারোটি, সম্মেলক কণ্ঠে চারটি ও দুটি আবৃত্তি দিয়ে সাজানো হয়। অনুষ্ঠানের শুরুতে ছিল ছায়ানট শিল্পীদের সম্মেলক গান ‘জাগো অমৃত-পিয়াসি-চিত’। একক কণ্ঠে মৌমিতা সরকার মুমু গেয়ে শোনান ‘হে প্রিয় আমারে দিব না ভুলিতে’। এ ছাড়া সুস্মিতা দাস পরিবেশন করেন ‘তোমার বীণার মূর্ছনাতে’ গানটি। সুদীপ্ত শুভ গেয়ে শোনান ‘সাঁঝের পাখিরা ফিরিল’, আর শেখর মণ্ডল শুনিয়েছেন ‘মেঘে মেঘে অন্ধ অসীম’ গানটি। খায়রুল আনাম শাকিল, শুক্লা পাল সেতু, কানিজ হুসনা আহম্মাদী, অর্পিতা চক্রবর্তী, অভিজিৎ কুণ্ডু, তমা সরকার, পপি আক্তার ও সুস্মিতা দেবনাথ শুচি তাঁদের পরিবেশনা দিয়ে মুগ্ধ করেন শ্রোতাদের।

নজরুলের কবিতা ‘সর্বহারা’ আবৃত্তি করেন জাহিদ রেজা নূর। নজরুলের লেখা থেকে পাঠ করেন কৃষ্টি হেফাজ।

কমিক্স স্টোরিটেলিং কর্মশালা

বেঙ্গল বইয়ে গত শুক্রবার বিকেলে হয়ে গেল স্টোরিটেলিং কর্মশালা ও ইব্রাহীম-৪ এর মোড়ক উন্মোচন অনুষ্ঠান। এই কর্মশালা পরিচালনা করেন উন্মাদের সম্পাদক ও ঢাকা কমিক্সের প্রধান উপদেষ্টা আহসান হাবীব। কিভাবে কমিক্সের গল্প লেখা হয়, তার খুঁটিনাটি পাঠকদের সামনে তুলে ধরেন তিনি। শুরু থেকে শেষ পর্যন্ত একটি কমিক লেখার ক্ষেত্রে কী কী ধাপ রয়েছে, সেই বিষয় নিয়ে তিনি আলোচনা করেন। তাঁর নিজের কাজের অভিজ্ঞতা তুলে ধরেন।

কর্মশালার পর ইব্রাহীম-৪ এর মোড়ক উন্মোচন করেন আহসান হাবীব। ইব্রাহীম ঢাকা কমিক্সের একটি সুপারহিরো সিরিজ। এই সিরিজের মুখ্য চরিত্র ইব্রাহীম একজন অনাথ কিশোর। কিন্তু তার মাঝে রয়েছে অলৌকিক শক্তি। এই অলৌকিক শক্তি নিয়ন্ত্রণ করে ইব্রাহীম মানুষের উপকার করতে পারবে কি না, সেই বিষয়টি এই সিরিজের মুখ্য বিষয়।

মন্তব্য



সাতদিনের সেরা