kalerkantho

শুক্রবার । ১৫ নভেম্বর ২০১৯। ৩০ কার্তিক ১৪২৬। ১৭ রবিউল আউয়াল ১৪৪১     

বৃষ্টি হতে পারে আজ

নিজস্ব প্রতিবেদক   

১ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কয়েক দিনের টানা দাবদাহের পর স্বস্তির খবর দিয়েছে আবহাওয়া অফিস। কর্মকর্তারা বলেছেন, বাংলাদেশের ওপর মৌসুমি বায়ু সক্রিয় থাকায় রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে আজ রবিবার বৃষ্টি হতে পারে। দেশের দক্ষিণাঞ্চলে কমে আসবে দিনের তাপমাত্রা। তবে অন্য জেলায় সামান্য বাড়বে। অবশ্য সামগ্রিকভাবে রাতের তাপমাত্রা কমে আসবে।

আবহাওয়া কর্মকর্তা আবদুল মান্নান কালের কণ্ঠকে বলেন, বাংলাদেশের ওপর মৌসুমি বায়ু গত কয়েক দিন নিষ্ক্রিয় ছিল। গতকাল থেকে তা সক্রিয়; উত্তর বঙ্গোপসাগরে তা দুর্বল থেকে মাঝারি অবস্থায় আছে। মৌসুমি বায়ু সক্রিয় হওয়ায় দেশের বিভিন্ন স্থানে আজ বৃষ্টি হবে। এতে দিনের তাপমাত্রা কমে আসবে।

এদিকে আবহাওয়া অফিসের তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, গতকাল শনিবার দেশের বিভিন্ন জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হয়েছে। সবচেয়ে বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে কুমিল্লায় ৩১ মিলিমিটার। ঈশ্বরদীতে ১৫ মিলিমিটার, টেকনাফে ১০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অফিসের তথ্য বলছে, অন্যবারের তুলনায় এবার বর্ষাকাল ছিল বেশ দুর্বল। বর্ষার আগমন দেরিতে হওয়ায় তাপমাত্রা বেড়েছে। তা ছাড়া এবারের বর্ষায় বঙ্গোপসাগরে যতগুলো নিম্নচাপ তৈরি হয়েছে তার বেশির ভাগই ভারত উপকূল দিয়ে পশ্চিম দিকে চলে গেছে। বৃষ্টিও হয়েছে কম। এসব কারণে কয়েক দিন ধরে মৃদু দাবদাহ বয়ে যাচ্ছে।

গতকাল দেশের সবচেয়ে বেশি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ভোলায়, ৩৫ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া দেশের বেশির ভাগ স্টেশনে তাপমাত্রা ছিল ৩৪ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। আজ রবিবার চট্টগ্রাম ও বরিশাল বিভাগের বেশির ভাগ এলাকায় বৃষ্টি ঝরবে। ঢাকা ও খুলনা বিভাগের কিছু এলাকায় বৃষ্টি হবে। অন্য বিভাগগুলোতেও আজ বৃষ্টি ঝরার আভাস দিয়েছে আবহাওয়া অফিস। তবে কোনো ধরনের দুর্যোগের আশঙ্কা নেই।

মন্তব্য



সাতদিনের সেরা