kalerkantho

মঙ্গলবার । ১৫ অক্টোবর ২০১৯। ৩০ আশ্বিন ১৪২৬। ১৫ সফর ১৪৪১       

মা হলো প্রিয়া

নিজস্ব প্রতিবেদক   

১৯ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মা হলো প্রিয়া

নতুন অতিথি : জাতীয় চিড়িয়াখানায় জিরাফ মা ‘প্রিয়া’র ঘরে গত শনিবার সকালে জন্ম নেয় ‘শ্রাবণী’ নামের বাচ্চা জিরাফ। তা দেখতে উত্সুক দর্শনার্থী ভিড় জমাচ্ছে জিরাফের খাঁচার সামনে। ছবি : কালের কণ্ঠ

সর্বশেষ দক্ষিণ আফ্রিকা থেকে বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানায় আনা হয়েছিল পাঁচটি জিরাফ। এর মধ্যে বেঁচে আছে দুটি জিরাফ—রাজা (পুরুষ) ও ক্লিওপেট্রা (মাদি)। বছর তিনেক আগে আলেকজান্ডার ও ক্লিওপেট্রা জুটির ঘরে জন্ম হয়েছিল একটি মাদি শাবক, যার নাম রাখা হয়েছিল প্রিয়া। এবার সেই প্রিয়ার ঘরে এলো নতুন অতিথি। মাদি এ জিরাফ শাবকটির নাম রাখা হয়েছে শ্রাবণী।

একটি প্রাপ্তবয়স্ক জিরাফ বাইরে থেকে আনতে সব মিলিয়ে যেখানে এক কোটি টাকারও বেশি খরচ করতে হয়, সেখানে নতুন একটি জিরাফের আগমনে ঢাকার মিরপুরে অবস্থিত জাতীয় চিড়িয়াখানার কর্মীরা উচ্ছসিত। সদ্য জন্ম নেওয়া শ্রাবণী ও তার মা প্রিয়া সুস্থ আছে বলে জানিয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

প্রিয়া ছিল জাতীয় চিড়িয়াখানায় জন্ম নেওয়া প্রথম কোনো জিরাফ। ২০১৩ সালে তার জন্ম হয়েছিল। সেই প্রিয়া গত শনিবার সকাল ১১টার দিকে বাচ্চা প্রসব করেছে। ঢাকা চিড়িয়াখানার জিরাফ পরিবারের কনিষ্ঠ এ সদস্যের নাম রেখেছেন চিড়িয়াখানার কিউরেটর ড. এস এম নজরুল ইসলাম। এ নিয়ে জাতীয় চিড়িয়াখানায় মোট জিরাফের সংখ্যা দাঁড়াল আটে।

ঢাকা চিড়িয়াখানায় নতুন এ সদস্যের আগমনে নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা। প্রিয়া ও শ্রাবণীকে ২৪ ঘণ্টা পর্যবেক্ষণে রাখা হয়েছে। তাদের খেতে দেওয়া হচ্ছে কলা-গাজরের পাশাপাশি ভুসি ও পুষ্টিজাতীয় খাবার। প্রিয়া ও তার শাবক শ্রাবণীকে আলাদা একটি বেষ্টনীতে রাখা হয়েছে।

শ্রাবণীর দেখাভালের দায়িত্বে আছেন চিড়িয়াখানার প্রাণী রক্ষণাবেক্ষণ কর্মী আজগর আলী ও বোরহান উদ্দিন। তাঁরা কালের কণ্ঠকে জানান, দীর্ঘদিন ধরে তাঁরা মা জিরাফটির (প্রিয়া) পরিচর্যা করে আসছিলেন। অবশেষে গত শনিবার সকাল সাড়ে ১০টায় তাঁরা বুঝতে পারেন যে বাচ্চা আসতে যাচ্ছে। সঙ্গে সঙ্গেই ঊর্ধ্বতন কর্মকর্তাদের খবর দেন তাঁরা। তাঁরা বলছেন, তাঁদের এত দিনের পরিশ্রম সার্থক হয়েছে।

জাতীয় চিড়িয়াখানার কিউরেটর ড. এস এম নজরুল ইসলাম কালের কণ্ঠকে বলেন, ‘সাধারণত মরুভূমির মতো জায়গায় থাকতে অভ্যস্ত এই জিরাফের ঢাকা চিড়িয়াখানায় ছয়টি (নতুনটিসহ) শাবকের জন্মদান যেনতেন কথা নয়। সুষম খাদ্য বণ্টন, সুষ্ঠু পরিচর্যার কারণে এসব জিরাফ এখানে নিয়মিত বংশবৃদ্ধি করছে। নতুন জিরাফের বিষয়ে আমরা সার্বক্ষণিক তদারকি ও খবরাখবর রাখছি।’

মন্তব্য



সাতদিনের সেরা