kalerkantho

এমন কিছু লিখবেন না যাতে আদালত সম্পর্কে ভুল বার্তা যায় : হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক   

১৯ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আদালতবিষয়ক সংবাদ তৈরির ক্ষেত্রে সাংবাদিকদের সতর্ক থাকতে বলেছেন হাইকোর্ট। আদালত বলেছেন, গণমাধ্যম স্বাধীন। সাংবাদিকরা তাঁদের আচরণবিধি ও নীতি মেনে লিখবেন। তা নিয়ে আদালতের কোনো কথা নেই। তবে এমন কিছু লিখবেন না যাতে আদালত সম্পর্কে জনগণের মধ্যে ভুল বার্তা যায়, বিচার বিভাগের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়।

আদালত আরো বলেন, ‘আমরা একটি মামলায় শুনানিকালে সঠিক তথ্য জানার জন্য আইনজীবীদের সঙ্গে নানা রকম কথা বলে থাকি। তাদের কাছে নানা রকম প্রশ্ন করে থাকি। এর মধ্যে কোন কথা লিখবেন তা আপনাদের (সাংবাদিক) বিবেচনার বিষয়।’

বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ গতকাল রবিবার এ মন্তব্য করেন। এ সময় রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এ বি এম আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

ডেঙ্গু নিয়ন্ত্রণে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের তথ্য জানাতে সরকারের পক্ষ (স্বাস্থ্য মন্ত্রণালয়) থেকে দেওয়া প্রতিবেদন উপস্থাপনকালে আদালত এ মন্তব্য করেন। গতকাল রাষ্ট্রপক্ষ প্রতিবেদন উপস্থাপন করেছে।

আদালত বলেন, ‘অন্য একটি মামলায় শুনানিকালে আমরা সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বিষয়ে বললাম। কিন্তু গণমাধ্যমে তাদেরকে (সরকারি কর্মকর্তা-কর্মচারী) চাকর হিসেবে লেখা হলো। এটা তো মিসলিডিং। আমরা তো চাকর বলিনি। আমরা বলেছি, সার্ভেন্ট অব দ্য স্টেট। সংবিধানে এটা বলা আছে প্রজাতন্ত্রের কর্মচারী। অথচ আপনারা (সাংবাদিক) তাদের চাকর বানিয়ে দিলেন।’

মন্তব্য