kalerkantho

সোমবার । ২৬ আগস্ট ২০১৯। ১১ ভাদ্র ১৪২৬। ২৪ জিলহজ ১৪৪০

এবার ডেঙ্গুর চিকিৎসা দেবে পঙ্গু হাসপাতাল

নিজস্ব প্রতিবেদক   

১১ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ডেঙ্গু রোগীদের সরকারিভাবে চিকিৎসা প্রদানের লক্ষ্যে ঢাকার শেরেবাংলানগরের জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানে (নিটোর) (পঙ্গু হাসপাতাল) গতকাল শনিবার চালু হলো ৬৫ শয্যার নতুন ডেঙ্গু ইউনিট। হাসপাতালটির সদ্য নির্মিত নতুন বিল্ডিংয়ের অষ্টম তলায় এই ইউনিট চালু হয়েছে।

এরই মধ্যে রোগীদের জন্য মশারি, শয্যাসহ প্রয়োজনীয় সরঞ্জামের ব্যবস্থা করা হয়েছে। এখানে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা ও ওষুধপত্র বিনা মূল্যে দেওয়া হবে। চিকিৎসা নিতে আগ্রহীদের সরাসরি অষ্টম তলায় গেলেই হবে।

জানা গেছে, নিটোরের চিকিৎসকরা ছাড়াও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ২০ জন চিকিৎসক এখানে দায়িত্ব পালন করবেন। ডেঙ্গু ইউনিটের দায়িত্বে রয়েছেন নিটোরের এন্ডোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. এ এইচ এম আখতারুজ্জামান। তিনি কালের কণ্ঠকে জানান, এরই মধ্যে বিএসএমএমইউর ২০ জন চিকিৎসকের তালিকা পাঠানো হয়েছে। আজ থেকে তাঁরা এখানে যোগ দেবেন এবং পূর্ণাঙ্গভাবে এখানে ডেঙ্গু রোগী ভর্তি কার্যক্রম ও চিকিৎসা প্রদান কার্যক্রম চালু হবে।

নিটোরের পরিচালক অধ্যাপক ডা. মো. আব্দুল গণি মোল্লা কালের কণ্ঠকে বলেন, ‘সম্পূর্ণ বিনা খরচে ডেঙ্গু রোগীরা এখান থেকে চিকিৎসা পাবেন। কারো এনএস১ পজিটিভ পাওয়া গেলে ও অন্যান্য উপসর্গ দেখে রোগীকে ভর্তি নেওয়া হবে। পাশাপাশি কেনো গুরুতর রোগী থাকলে বা আইসিইউর প্রয়োজন হলে অন্যত্র পাঠানোরও ব্যবস্থা করা হবে।’

উল্লেখ্য, ঢাকার চানখাঁরপুলের শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট, মহাখালীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালের পর এবার ঢাকার  জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানে (নিটোর) ডেঙ্গু রোগীদের বিশেষ চিকিৎসা কার্যক্রম চালু হলো।

মন্তব্য