kalerkantho

সোমবার। ১৯ আগস্ট ২০১৯। ৪ ভাদ্র ১৪২৬। ১৭ জিলহজ ১৪৪০

ঢাকায় বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ বইমেলা শুরু

নিজস্ব প্রতিবেদক   

১১ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ঢাকায় বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ বইমেলা শুরু

আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে গতকাল বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ বইমেলার উদ্বোধন করেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ। ছবি : কালের কণ্ঠ

‘বঙ্গবন্ধুকে জানো, দেশকে ভালোবাসো’ স্লোগান নিয়ে দেশজুড়ে ‘২০ মাসব্যাপী বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ বইমেলা ২০১৯-২০২০-২০২১’ ঢাকায় যাত্রা শুরু করেছে। গতকাল শনিবার আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আগস্ট মাসব্যাপী রাজধানীতে চলতে থাকা এই মেলার উদ্বোধন করা হয়।  মেলা উদ্বোধন করেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে এ বইমেলার আয়োজন করছে শ্রাবণ প্রকাশনী। বঙ্গবন্ধুর লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও ‘কারাগারের রোজনামচা’সহ মোট ১০০ নির্বাচিত বই নিয়ে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষের পাঁচ মাস আগে থেকেই শুরু হয়েছে এই ভ্রাম্যমাণ বইমেলা। গতকাল ঢাকা অংশের উদ্বোধনে শ্রাবণ প্রকাশনীর এমন উদ্যোগকে স্বাগত জানিয়ে শাহে আলম মুরাদ বলেন, ‘বঙ্গবন্ধুর ঘটনাবহুল জীবনের অনেক কিছুই আমাদের অজানা। তাঁর লেখা দুটি বই প্রকাশিত হওয়ায় দেশের আপামর জনগণসহ দলীয় নেতাকর্মীরা অনেক কিছু জানতে পারছি।’ তিনি বলেন, ‘ঢাকার প্রতিটি ওয়ার্ডে আমাদের দলীয় নেতাকর্মীদের পক্ষ থেকে এই মেলার প্রতি সহযোগিতা থাকবে। আমি বইমেলার সফলতা কামনা করি।’

বঙ্গবন্ধুকে নিয়ে শোকের মাস আগস্টের এই আয়োজনে মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে কালের কণ্ঠ। গত ৩১ জুলাই জাতীয় জাদুঘরের সামনে এই বইমেলার জাতীয় পর্যায়ের উদ্বোধন করেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

শ্রাবণ প্রকাশনীর স্বত্বাধিকারী রবিন আহসান বলেন, ‘বঙ্গবন্ধুকে শুধু টিভিতে দেখলে ও বক্তৃতায় শুনলে হবে না। তাঁর সম্পর্কে জানতে হলে পড়তে হবে। এই বিষয়টিকে সামনে নিয়েই আমাদের ভ্রাম্যমাণ বইমেলার আয়োজন।’ তিনি বলেন, ‘এর আগে আমরা মুক্তিযুদ্ধের বই নিয়ে দেশব্যাপী বইমেলার আয়োজন করেছি।’ রবিন আহসান জানান, ভ্রাম্যমাণ বইমেলায় শ্রাবণ প্রকাশনীর প্রকাশিত বই ৪০ শতাংশ এবং অন্যান্য প্রকাশনীর বই ২৫ শতাংশ ছাড়ে বিক্রি হচ্ছে।

বই বিক্রির পাশাপাশি ভ্রাম্যমাণ বইগাড়িতে থাকা একটি ডিজিটাল প্লেয়ারে বঙ্গবন্ধুর ভাষণ, সাক্ষাৎকার, তাঁকে নিবেদিত গান, কবিতা, তথ্যচিত্র, বইয়ের বিজ্ঞাপন দেখানো হচ্ছে। গতকালের অনুষ্ঠানটি পরিচালনা করেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক গোলাম রব্বানী বাবলু। ওই সময় ঢাকা মহানগর আওয়ামী লীগের শীর্ষস্থানীয় নেতারা উপস্থিত ছিলেন।

মন্তব্য