kalerkantho

সোমবার। ১৯ আগস্ট ২০১৯। ৪ ভাদ্র ১৪২৬। ১৭ জিলহজ ১৪৪০

রাজনৈতিক নেতাদের মদদে সিলেট নগরে অবৈধ হাট

সিলেট অফিস   

১১ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



সিলেট নগরে কোনো অবস্থায়ই পশুর অবৈধ হাট বসতে দেওয়া হবে না বলে ঘোষণা দিয়েছিল সিলেট সিটি করপোরেশন। সিলেট নগর ও সদর উপজেলায় অবৈধ হাট বসতে না দেওয়ার বিষয়ে প্রশাসনও ছিল কঠোর অবস্থানে। কিছু ক্ষেত্রে সফল হলেও বেশির ভাগ ক্ষেত্রে ঠেকানো যায়নি অবৈধ পশুর হাট বসানো। ক্ষমতাসীন দলের নেতাদের পাশাপাশি অনেক বিএনপি নেতাও এসব অবৈধ হাট বসানোর নেপথ্যে রয়েছেন। তবে বেশির ভাগ ক্ষেত্রে তাঁরা আড়ালে থাকছেন। সিলেটের বিভিন্ন এলাকা ঘুরে এসব জানা গেছে।

গতকাল শনিবার দুপুরে সিলেট নগরের চৌকিদেখি, সুবিদবাজার, পাঠানটুলা, শেখঘাট, উপশহর, মাছিমপুর, বালুচর এলাকা ঘুরে রাস্তার পাশে পশুর অবৈধ হাট দেখা গেছে। এ ছাড়া মেন্দিবাগ, ঘাসিটুলা, দক্ষিণ সুরমার হুমায়ুন রশীদ চত্বর, বাবনা পয়েন্ট, চণ্ডীপুল, কদমতলী, মেজরটিলা এলাকায় অবৈধ হাট বসানো হয়েছে।

শাহি ঈদগাহ খেলার মাঠে কয়েক বছর ধরে নিয়মিত কোরবানির গরুর হাট বসানো হতো। এলাকাবাসীর প্রতিবাদের কারণে এ বছর আর সেখানে পশুর হাট বসানো হয়নি। তবে এখানে যে চক্র পশুর হাট বসাত তারা এবার খানিকটা সরে গিয়ে টিবি গেট এলাকার সিলেট মডেল হাই স্কুলের মাঠে হাট বসিয়েছে। একইভাবে নগরের বিমানবন্দর সড়কের পাশে আম্বরখানা কলোনি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে পশুর হাট বসানোর জন্য বাঁশ ও বিভিন্ন সরঞ্জাম এনে রাখা হয়েছে গত শুক্রবার রাতে। স্কুলের প্রধান ফটকের চাবি দেওয়ার জন্য স্কুলের দপ্তরি নূর ইসলামকে হুমকি-ধমকিও দেওয়া হয়েছে। তাঁকে বলা হয়েছে, ওয়ার্ড কাউন্সিলর রেজাউল হাসান কয়েস লোদী ও স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি মো. আব্দুস সত্তারের কাছ থেকে অনুমোদন নেওয়া হয়েছে। স্থানীয় যুবলীগ নেতা ফয়সল আজাদসহ কয়েকজন এখানে হাট বসাতে চাচ্ছেন বলে তিনি অভিযোগ করেন।

এ বিষয়ে কাউন্সিলর কয়েস লোদীর সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করা হলেও তিনি ফোন ধরেননি। তবে এমন দাবি সঠিক নয় দাবি করে ম্যানেজিং কমিটির সভাপতি মো. আব্দুস সাত্তার কালের কণ্ঠকে বলেন, ‘স্কুলের মাঠে আবার কিভাবে হাট বসে? এ রকম অনুমোদন আমরা দিইনি।’

নগরের চৌকিদেখি এলাকার মালনীছড়া চা বাগানে কয়েক বছর ধরে পশুর হাট বসানো হলেও এবার তা হয়নি। তবে বিমানবন্দর সড়কের খাসদবীর এলাকা থেকে চৌকিদেখি পর্যন্ত সড়কে বসানো হয়েছে অবৈধ হাট। গতকাল নগর ঘুরে এর সত্যতা পাওয়া গেছে। সিলেট-সুনামগঞ্জ সড়কের সুবিদবাজার পয়েন্টে মিতালী রেস্টুরেন্টের সামনে থেকে প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউটের সামনে পর্যন্ত রাস্তায় পশুর অস্থায়ী হাট বসেছে।

মন্তব্য