kalerkantho

শুক্রবার  । ১৮ অক্টোবর ২০১৯। ২ কাতির্ক ১৪২৬। ১৮ সফর ১৪৪১              

পুরো সীমান্তেই কাঁটাতারের বেড়া দিতে চায় ভারত

অবৈধভাবে কোনো বাংলাদেশি ভারতে যায় না : স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   

১০ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সঙ্গে বৈঠকের পর ঢাকায় ফিরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, বাংলাদেশের সঙ্গে সীমান্তের পুরোটাতেই কাঁটাতারের বেড়া দিতে চায় ভারত। জবাবে তিনি বলেছেন, আইন অনুযায়ী করা হলে বাংলাদেশের আপত্তি করার কিছু নেই।

গতকাল শুক্রবার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বিবিসিকে এসব কথা বলেন। অমিত শাহর সঙ্গে তাঁর আর কী কী বিষয়ে কথা হয়েছে—প্রশ্নে আসাদুজ্জামান খান বলেন, ভারত বাংলাদেশিদের অবৈধ অনুপ্রবেশের অভিযোগ তুলে তা ঠেকাতে সীমান্তে বাংলাদেশকে ব্যবস্থা নিতে বলেছে। তিনি বলেন, ভারতকে তিনি জানিয়েছন যে বাংলাদেশ থেকে সীমান্ত দিয়ে অবৈধভাবে কোনো বাংলাদেশি ভারতে যায় না।

গত বুধবার সন্ধ্যায় বাংলাদেশ ও ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক হয় নয়াদিল্লিতে।

অনুপ্রবেশ ইস্যু যৌথ বিবৃতিতে রাখার ব্যাপারে ভারতের দিক থেকে একটি চাপ তৈরি করা হয়েছিল বলে কর্মকর্তারা জানিয়েছেন। যদিও অবৈধ অনুপ্রবেশের বিষয়টি এবার বাংলাদেশ ও ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীদের মধ্যে বৈঠকের আলোচ্যসূচিতে ছিল না। কিন্তু ভারতের পক্ষ থেকে অবৈধ অনুপ্রবেশের বিষয়টি গুরুত্ব দিয়ে তোলা হয় বলে বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একাধিক সূত্রে জানা গেছে। ওই সূত্রগুলো বলেছে, অনুপ্রবেশ ইস্যুতে বাংলাদেশ ভারতের বক্তব্য গ্রহণ করেনি।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানও বিবিসিকে বলেছেন, ‘অনুপ্রবেশের ব্যাপারে তাঁরা যেটা আমাদের বলছেন, যেটা উনারা বলতে চাচ্ছেন যে তোমাদের দেশ থেকে তো বহু লোক আসে। আমি সেখানে বলেছি, আমাদের দেশ থেকে এখন আর অবৈধভাবে যায় না। ভিসা নিয়েই যায়। অবৈধভাবে যাওয়ার কোনো প্রশ্নই আসে না। কারণ আমাদের দেশে মাথাপিছু আয় বেড়ে গেছে। প্রবৃদ্ধি বেড়ে গেছে।

মন্তব্য



সাতদিনের সেরা