kalerkantho

সোমবার । ২১ অক্টোবর ২০১৯। ৫ কাতির্ক ১৪২৬। ২১ সফর ১৪৪১       

বিমানবন্দরে ব্রিটিশ হাইকমিশনার

বেশির ভাগ ব্রিটিশ বাংলাদেশ সফরে সমস্যায় পড়ে না

কূটনৈতিক প্রতিবেদক   

৯ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশ সফরকারী ব্রিটিশদের বেশির ভাগই এ দেশে কোনো সমস্যায় পড়ে না বলে জানিয়েছেন ঢাকায় ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন। গতকাল বৃহস্পতিবার ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যুক্তরাজ্যের নাগরিকদের জন্য ডিজিটাল বার্তাসংবলিত বোর্ড উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

ব্রিটিশ হাইকমিশন জানায়, হাইকমিশন ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এবং সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে ডিজিটাল বার্তা বোর্ড স্থাপন করেছে। বাংলাদেশ সফরে আসা ব্রিটিশদের প্রয়োজনীয় তথ্য প্রদানের লক্ষ্যে বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সহযোগিতায় ওই বোর্ডগুলো স্থাপন করা হয়েছে। রবার্ট চ্যাটার্টন ডিকসন এবং হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন আবু সাঈদ মেহবুব খান গতকাল ঢাকায় শাহজালাল বিমানবন্দরে ওই বার্তা বোর্ডগুলো উদ্বোধন করেন।

ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন বলেন, ‘প্রতিবছর এক লাখেরও বেশি ব্রিটিশ বাংলাদেশে আসা-যাওয়া করে। তাদের বেশির ভাগেরই বাংলাদেশ সফরে কোনো ধরনের সমস্যার মুখোমুখি হতে হয় না।’ তিনি বলেন, ‘আমাদের কনস্যুলার টিম অনেক বিষয়েই ব্রিটিশদের সহায়তা দিয়ে থাকে। তবে এসব সহায়তার ধরন পরিস্থিতি ও সমস্যাভেদে ভিন্ন হয়ে থাকে।’

ব্রিটিশ হাইকমিশনার বাংলাদেশ সফরে ইচ্ছুক ব্রিটিশদের ‘কমপ্রিহেন্সিভ ট্রাভেল ইনস্যুরেন্স’ করার বিষয়েও পরামর্শ দেন।

ঢাকায় ব্রিটিশ হাইকমিশন জানায়, ঢাকা ও সিলেট আন্তর্জাতিক বিমানবন্দরে স্থাপিত ডিজিটাল বার্তা বোর্ডগুলো বাংলাদেশ সফরে আসা ব্রিটিশদের জন্য কনস্যুলার সহায়তা ও প্রয়োজনীয় উপদেশ, জরুরি হেল্পলাইন ‘৯৯৯’-এর মতো গুরুত্বপূর্ণ তথ্য প্রদর্শন করবে।

বিমানবন্দরে ব্রিটিশ নাগরিকদের জন্য ডিজিটাল বার্তা বোর্ড স্থাপনের উদ্যোগটি ব্রিটিশ হাইকমিশনের কনস্যুলার সহায়তার একটি অংশ। বাংলাদেশে ব্রিটিশ কনস্যুলার সহায়তার মধ্যে ব্রিটিশদের জরুরি ভ্রমণের প্রয়োজনীয় ডকুমেন্ট সরবরাহ এবং যুক্তরাজ্যে অবস্থানকারী পরিবার-পরিজনের সঙ্গে যোগাযোগ করতে সহায়তা, জোরপূর্বক বিয়ের শিকার ব্রিটিশ কিংবা বাংলাদেশে গ্রেপ্তার বা আটক ব্রিটিশকে প্রয়োজনীয় সহায়তা এবং দুর্ঘটনা ও জরা-মৃত্যুজনিত কারণে শোকগ্রস্ত পরিবারকে সহায়তা প্রদান উল্লেখযোগ্য।

মন্তব্য



সাতদিনের সেরা