kalerkantho

বুধবার । ২৩ অক্টোবর ২০১৯। ৭ কাতির্ক ১৪২৬। ২৩ সফর ১৪৪১                 

রূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্র

আজীবন জ্বালানি সরবরাহ করবে টিভিইএল

নিজস্ব প্রতিবেদক   

৭ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে আজীবন জ্বালানি সরবরাহ করবে রাশিয়ার কম্পানি টিভিইএল। এ বিষয়ে গতকাল মঙ্গলবার ঢাকায় একটি হোটেলে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন ও টিভিইএলের মধ্যে একটি চুক্তি সই হয়েছে। পরমাণু শক্তি কমিশনের পক্ষে এর চেয়ারম্যান মাহবুবুল হক ও টিভিইএলের পক্ষে এর কমার্শিয়াল ডিরেক্টর ফেদোর সোকোলভ চুক্তিতে সই করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেন, ‘ফুকুসিমার মতো দুর্ঘটনা ঘটলেও আমাদের কোনো ভয় নেই। ফুকুসিমায় গ্যাস বের হতো। এখানে গ্যাস বের হওয়ার কোনো সম্ভাবনা নেই।’ তিনি বলেন, ‘সারাবিশ্ব যেভাবে চুক্তি করে আমরাও সেইভাবে চুক্তি করেছি।’

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজিবিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ বলেন, ‘এটি শুধু বিদ্যুৎ নয়, প্রযুক্তির ক্ষেত্রেও একটি মাইলফলক। আমরা উন্নত প্রযুক্তিতে প্রবেশ করছি। এখন আমাদের এগিয়ে যাওয়ার সময়। আমরা এগিয়ে যাচ্ছি। ভবিষ্যতে এই অগ্রযাত্রা অব্যাহত রাখতে হবে।’

চুক্তি সই অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি সচিব আনোয়ার হোসেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের পরিচালক শওকত আকবর এবং বাংলাদেশে রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্দার ইগনাতভ।

২০১১ সালের ২ নভেম্বর বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের বিষয়ে আন্তঃসরকার চুক্তি হয়েছিল। চুক্তিতে রাশিয়ার কাছ থেকে বিদ্যুৎকেন্দ্র পরিচালনার জন্য জ্বালানি আনার কথা উল্লেখ আছে। প্রয়োজন অনুযায়ী বিশ্ব বাজারের দর অনুযায়ী বাংলাদেশকে জ্বালানি সরবরাহ করবে রাশিয়া। নির্দিষ্ট সময় পরপর পর্যালোচনার মাধ্যমে জ্বালানির দাম ঠিক করা হবে।

মন্তব্য



সাতদিনের সেরা