kalerkantho

কাশ্মীর নিয়ে সিপিবি ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টির উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক   

৭ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জম্মু ও কাশ্মীর ঘিরে ভারতের ক্ষমতাসীন সরকারের নেওয়া সাম্প্রতিক পদক্ষেপে যে উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে, তা নিয়ে গভীর উদ্বেগ ও শঙ্কা প্রকাশ করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টি। গতকাল মঙ্গলবার পৃথক বিবৃতিতে তারা এই উদ্বেগ জানায়।

সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম বলেন, ভারতের জম্মু ও কাশ্মীর রাজ্যে যে বিরাট সংকটজনক পরিস্থিতি সৃষ্টি হয়েছে, তা বাংলাদেশসহ গোটা উপমহাদেশের স্থিতিশীলতার জন্য বিরাট হুমকি সৃষ্টি করেছে। এ পরিস্থিতি ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা ও সামরিক শক্তির মহড়া আরো বাড়াবে। একই সঙ্গে এই পরিস্থিতির সুযোগ নিয়ে সাম্রাজ্যবাদ ও সাম্প্রদায়িক শক্তি পরিস্থিতিকে আরো ঘোলাটে করে তুলবে। ভারতের কমিউনিস্ট, প্রগতিশীল ও গণতান্ত্রিক শক্তি এবং সাধারণ জনগণ ভারত সরকারের এই পদক্ষেপের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়েছে এবং আন্দোলন গড়ে তুলেছে। সিপিবি তাদের এই ন্যায়সংগত সংগ্রামের প্রতি সংহতি জানাচ্ছে।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, ভারতীয় সংবিধানের ৩৭০ এবং ৩৫-ক ধারা অনুযায়ী জম্মু-কাশ্মীরের স্বাতন্ত্র্য ও বিশেষ মর্যাদা বাতিল করে রাষ্ট্রপতির শাসনে নিয়ে আসা একধরনের ‘সাংবিধানিক ক্যু’। ভারতীয় লোকসভায় বিপুল সংখ্যাগরিষ্ঠতা থাকা সত্ত্বেও লোকসভাকে পুরোপুরি এড়িয়ে চোরাগোপ্তা কায়দায় যেভাবে জম্মু-কাশ্মীরের মুক্তিকামী জনগণের সাংবিধানিক অধিকার কেড়ে নেওয়া হয়েছে, তা উগ্র হিন্দুত্ববাদী ও উগ্র জাতীয়তাবাদী চরম অগণতান্ত্রিক ফ্যাসিবাদী পদক্ষেপেরই বহিঃপ্রকাশ।

মন্তব্য