kalerkantho

সোমবার । ১৪ অক্টোবর ২০১৯। ২৯ আশ্বিন ১৪২৬। ১৪ সফর ১৪৪১       

ডেঙ্গু পরিস্থিতি

রাজধানীর দুই হাসপাতালে অতিরিক্ত ওয়ার্ড চালু

নিজস্ব প্রতিবেদক   

৬ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ডেঙ্গু আক্রান্ত রোগীদের চাপ সামলাতে কাজ করছে হাসপাতালগুলো। চাপ বেশি হওয়ায় বিশেষ ওয়ার্ডও চালু করা হয়েছে সরকারি হাসপাতালগুলোতে। রোগীদের সেবা নিশ্চিত করতে অতিরিক্ত সময় দায়িত্ব পালন করছেন ডাক্তার ও নার্সরা। গতকাল সোমবার ঢাকা শিশু হাসপাতাল ও শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালে গিয়ে এ চিত্রই দেখা গেছে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, গতকাল বিকেল সাড়ে ৪টা পর্যন্ত শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালে মোট ৩৩৯ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছে। হাসপাতালটিতে ডেঙ্গু আক্রান্ত রোগীদের মধ্যে পুরুষের সংখ্যা কমলেও বেড়েছে নারী ও শিশুর সংখ্যা। নারী রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় তাদের জন্য নির্ধারিত ব্লকের বারান্দায়ও অনেকের জায়গা হয়েছে। এ চাপ সামলাতে আজ মঙ্গলবার থেকে হাসপাতালের চতুর্থ তলায় ডেঙ্গু রোগীদের জন্য নতুন একটি ওয়ার্ড চালু করা হচ্ছে।

সোহরাওয়ার্দী মেডিক্যালের ১ নম্বর ওয়ার্ডের রোগী হাসান আলী বলেন, ‘রোগীর চাপের কারণে ডাক্তার-আপাদের ডাকলে আসতে একটু দেরি হচ্ছে, তবে তাঁরা খুব সাহায্য করছেন।’

এদিকে ঢাকা শিশু হাসপাতালে গত কয়েক দিনে ডেঙ্গু রোগীর সংখ্যা বেড়েছে। গতকাল দুপুর ২টা পর্যন্ত সেখানে ডেঙ্গু আক্রান্ত মোট ১২৮ শিশুকে ভর্তি করা হয়। হাসপাতালটির নিবিড় পরিচর্যাকেন্দ্রে ভর্তি আছে ১৯ শিশু। এ ছাড়া ইমার্জেন্সি ইউনিটে আছে ১৩ শিশু। ডেঙ্গু আক্রান্ত শিশুদের সুচিকিৎসা নিশ্চিত করতে গতকাল দুপুর ২টা থেকে হাসপাতালের চতুর্থ তলায় ১৫ নম্বর ওয়ার্ডটি তাদের জন্য বরাদ্দ করা হয়।

ঢাকা শিশু হাসপাতালের ইমার্জেন্সি বিভাগে দায়িত্বরত ডাক্তার গুলশান হাবিব বলেন, ‘শিশুদের ডেঙ্গু পরীক্ষার ৩০ মিনিটের মধ্যেই আমরা রিপোর্ট দিয়ে দিচ্ছি। এতে করে কোনো শিশুকে হাসপাতালে নিয়ে এলে তার কী অবস্থা, তা দ্রুতই জানতে পারছি। তার অবস্থা শঙ্কাজনক হলে আমরা সঙ্গে সঙ্গেই ভর্তি করে নিচ্ছি। আর প্রাথমিক পর্যায়ে থাকলে তাদের ট্রিটমেন্ট দিয়ে সার্বক্ষণিক তদারকি করছি।’

মন্তব্য



সাতদিনের সেরা