kalerkantho

সোমবার । ১৪ অক্টোবর ২০১৯। ২৯ আশ্বিন ১৪২৬। ১৪ সফর ১৪৪১       

বিশ্ববাজারে ছয় বছরে সর্বোচ্চ

দুই সপ্তাহ পার না হতেই বাড়ল সোনার দাম

নিজস্ব প্রতিবেদক   

৬ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আন্তর্জাতিক বাজার ঊর্ধ্বমুখী থাকায় স্থানীয় বাজারে আবারও বাড়ল সোনার দাম। দুই সপ্তাহ যেতে না যেতেই সোনার দাম ভরিতে এক হাজার ১৬৬ টাকা বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। আজ মঙ্গলবার থেকে কার্যকর হচ্ছে নতুন দর। সর্বশেষ গত ২৪ জুলাই সোনার দাম বাড়ানো হয়।

নতুন দর অনুযায়ী, প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) ২২ ক্যারেট সোনা ৫৪ হাজার ৫২৯ টাকায় বিক্রি হবে। ২১ ক্যারেট সোনা বিক্রি হবে ৫২ হাজার ১৯৬ টাকায়। ১৮ ক্যারেট সোনার দাম হবে ৪৭ হাজার ১৮১ টাকা। আর সনাতন পদ্ধতির সোনা বিক্রি হবে ২৭ হাজার ৯৯৪ টাকায়। রুপার দাম বাড়েনি, ভরি ৯৩৩ টাকাই থাকছে।

গত সোমবার পর্যন্ত প্রতি ভরি ২২ ক্যারেট সোনা ৫৩ হাজার ৩৬৩ টাকায় বিক্রি হয়। ২১ ক্যারেট সোনা বিক্রি হয় ৫১ হাজার ৩০ টাকায় এবং ১৮ ক্যারেট বিক্রি হয় ৪৬ হাজার ১৪ টাকায়। এ ছাড়া সনাতন পদ্ধতির সোনা বিক্রি হয় ২৬ হাজার ৮২৭ টাকায়।

এদিকে আন্তর্জাতিক বাজারে সোনার দাম বেড়ে ছয় বছরে সর্বোচ্চ হয়েছে। গতকাল সোমবার বিশ্ববাজারে সোনার দাম ছিল প্রতি আউন্স এক হাজার ৪৫৯ ডলার। বাজারসংশ্লিষ্ট প্রতিষ্ঠান ট্রেডিং ইকোনমিকসের তথ্য অনুযায়ী, গত এক মাসে সোনার দাম বেড়েছে ৪.৬৮ শতাংশ। আর গত এক সপ্তাহে বেড়েছে ২.৩৭ শতাংশ।

মন্তব্য



সাতদিনের সেরা