kalerkantho

মঙ্গলবার । ৫ ফাল্গুন ১৪২৬ । ১৮ ফেব্রুয়ারি ২০২০। ২৩ জমাদিউস সানি ১৪৪১

‘আদিবাসী দিবস’ উপলক্ষে পলিসি ডায়ালগ

পাহাড় ও সমতলের জন্য পৃথক ভূমি কমিশন দাবি

নিজস্ব প্রতিবেদক   

৫ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পাহাড় ও সমতলের ক্ষুদ্র নৃগোষ্ঠীর ভূমি অধিকার নিশ্চিত করার জন্য আলাদা ভূমি কমিশন গঠনের দাবি এসেছে ‘আন্তর্জাতিক আদিবাসী দিবস’ উপলক্ষে আয়োজিত এক আলোচনা অনুষ্ঠানে। গতকাল রবিবার ক্ষুদ্র নৃগোষ্ঠী ও সংখ্যালঘুবিষয়ক সংসদীয় ককাস আয়োজিত পলিসি ডায়ালগে এ দাবি করেন আলোচকরা।

তাঁরা বলেছেন, দেশের সবচেয়ে দরিদ্র ও অনগ্রসর অংশের মধ্যে অন্যতম ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানুষ। তাদের বঞ্চনা মাতৃভাষার বিপন্নতা থেকে শুরু করে ভূমি অধিকার, এমনকি বেঁচে থাকার অধিকার পর্যন্ত বিস্তৃত।

গতকাল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত ‘শিক্ষা ও ভূমি অধিকার : আদিবাসীর মানবাধিকার’ শীর্ষক ওই পলিসি ডায়ালগের উদ্বোধন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী। ক্ষুদ্র নৃগোষ্ঠী ও সংখ্যালঘুবিষয়ক সংসদীয় ককাসের আহ্বায়ক ফজলে হোসেন বাদশার সভাপতিত্বে ডায়ালগে অংশ নেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি সংসদ সদস্য রাশেদ খান মেনন, সংসদ সদস্য এ কে এম ফজলুল হক, আরোমা দত্ত ও লুৎফুন্নেসা খান; মানবাধিকার সংগঠক শাহরিয়ার কবির ও অ্যাডভোকেট রানা দাশগুপ্ত। মূল প্রবন্ধ পাঠ করেন জান্নাত-এ-ফেরদৌসী ও সঞ্জীব দ্রং।

সরকারি দল আওয়ামী লীগের সংসদ সদস্য র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী বলেন, উন্নয়ন ও অগ্রগতির স্বার্থে বাঙালিদের সঙ্গে ক্ষুদ্র নৃগোষ্ঠীগুলোকে সম্পৃক্ত করতে হবে। সরকার ইতিমধ্যে এসব বিষয়ে উদ্যোগ নিয়েছে। সবার সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে এগিয়ে যাওয়া সম্ভব। ক্ষুদ্র নৃগোষ্ঠীর ভাষা ও জমিসংক্রান্ত বিষয়ে একজন যুগ্ম সচিবকে প্রধান করে একটি বিশেষ অধিদপ্তর করার আহ্বান জানান তিনি।

মূল প্রবন্ধে বাংলাদেশে ক্ষুদ্র নৃগোষ্ঠীর অধিকার নিশ্চিত করতে আইন প্রণয়ন, তাদের ঐতিহ্যগত ও প্রথাগত ভূমি অধিকারের স্বীকৃতি, গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাঁওতালদের ওপর চরম মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় জড়িত সব দুষ্কৃতকারীকে বিচারের আওতায় আনাসহ বেশ কয়েকটি দাবি জানানো হয়।

মন্তব্য



সাতদিনের সেরা