kalerkantho

সোমবার । ১১ ফাল্গুন ১৪২৬ । ২৪ ফেব্রুয়ারি ২০২০। ২৯ জমাদিউস সানি ১৪৪১

লেজেগোবরে সিলেট বিএনপি

দল চাঙ্গার উদ্যোগ কথার ছকে বন্দি

আহমেদ নূর, সিলেট   

৫ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



মামলার জালে হাঁসফাঁস। আদালতপাড়ায় মামলার জামিন আর হাজিরার দৌড়াদৌড়িতে ক্লান্ত নেতাকর্মীরা। কেউ কেউ আবার এমনই নিষ্ক্রিয়, দলের স্লোগানও ভুলতে বসেছে। হামলা-মামলার ভয়ে সুযোগসন্ধানী অনেক কর্মী ভিড়ে যাচ্ছে সরকারি দলে। যারা দলে কিছুটা সক্রিয় তারাও ব্যস্ত কূটচালে। ফলে দলীয় প্রধানের মুক্তির জন্য আন্দোলন দূরে থাক, রোগমুক্তির জন্য আয়োজিত মিলাদ মাহফিলেও এখন আর ‘জিয়ার সৈনিক’দের জড়ো করা যায় না। দল পুনর্গঠনের উদ্যোগও বন্দি হয়ে আছে কথার ছকে। এখন এমনই লেজেগোবরে হাল সিলেট বিএনপির।

তিন মাস আগে সিলেট থেকে দল পুনর্গঠনের ঘোষণা দিয়েছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান এ জেড এম জাহিদ হোসেন। এরপর লন্ডন থেকে দুই দফায় সিলেট বিএনপি পুনর্গঠনের নির্দেশ দেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। কিন্তু যে সিলেট থেকে সারা দেশে দল পুনর্গঠনের ডাক দেওয়া হয়েছিল, সেই সিলেটেই দল গোছাতে পারছে না বিএনপি।

নেতৃত্ব সংকটে পড়ে সিলেট বিএনপি এখন ‘খাবি খাচ্ছে’। জেলা ও মহানগর দুই কমিটিরই মেয়াদ পেরিয়েছে এক বছর আগে। দলের হাইকমান্ড থেকে যেকোনো সময় জেলা বিএনপির আহ্বায়ক কমিটি ঘোষণার কথা বলা হলেও চূড়ান্ত সিদ্ধান্ত নিতে না পারায় কমিটি ঘোষণাও হচ্ছে না।

সিলেট জেলা ও মহানগর বিএনপির সর্বশেষ সম্মেলন হয় ২০১৬ সালের ৭ ফেব্রুয়ারি। এতে কাউন্সিলরদের প্রত্যক্ষ ভোটে জেলা বিএনপির সভাপতি পদে আবুল কাহের চৌধুরী শামীম, সাধারণ সম্পাদক পদে আলী আহমদ এবং সাংগঠনিক সম্পাদক পদে এমরান আহমদ নির্বাচিত হন।

অন্যদিকে মহানগর বিএনপির সভাপতি পদে নাসিম হোসাইন, সাধারণ সম্পাদক পদে বদরুজ্জামান সেলিম এবং সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হন মিফতাহ সিদ্দিকী। তবে সম্মেলনে পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়নি। দুই বছর মেয়াদি কমিটির সম্মেলনের প্রায় ১৪ মাস পর ২০১৭ সালের ২৬ এপ্রিল জেলা ও মহানগর বিএনপির পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়। মহাসচিব পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন দিলেও কমিটি গঠনে গঠনতন্ত্র মানা হয়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক বিএনপি নেতা জানান, প্রতিষ্ঠার পর সিলেট বিএনপি এমন বেকায়দায় আগে কখনো পড়েনি। কেন্দ্রীয় নেতৃত্ব সিলেট বিএনপিকে ঢেলে সাজাতে চান। এ লক্ষ্যে গত ৮ এপ্রিল ও ১৫ মে দুই দফা সিলেট জেলা বিএনপির নেতাদের সঙ্গে লন্ডন থেকে স্কাইপিতে আলোচনা করেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। এর এক সপ্তাহ পর গত ২১ মে সিলেট জেলা বিএনপির জরুরি কার্যনির্বাহী কমিটির সভায় দলের ভাইস চেয়ারম্যান এ জেড এম জাহিদ হোসেন বলেছিলেন, ‘গণতন্ত্র পুনরুদ্ধারে আগামীর সব চ্যালেঞ্জ মোকাবেলায় দেশব্যাপী বিএনপির পুনর্গঠনের কাজ সিলেট থেকেই সূচনা হলো।’ ওই সভায় দ্রুততম সময়ের মধ্যে সিলেট জেলা বিএনপির আহ্বায়ক কমিটি গঠনের কথা জানানো হয়। এ ঘোষণার তিন মাস পেরিয়ে গেলেও এখনো কমিটি হয়নি।

মন্তব্য



সাতদিনের সেরা