kalerkantho

মঙ্গলবার । ১৫ অক্টোবর ২০১৯। ৩০ আশ্বিন ১৪২৬। ১৫ সফর ১৪৪১       

মোবাইল আসক্তি থেকে মুক্তির শপথ ৭০০ শিক্ষার্থীর

নিজস্ব প্রতিবেদক   

৪ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মোবাইল আসক্তি থেকে মুক্তির শপথ ৭০০ শিক্ষার্থীর

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে গতকাল ফাস্ট ফুড, প্লাস্টিক, মোবাইল ফোন আসক্তি থেকে মুক্ত থাকার শপথ নেয় ৭০০ বিজ্ঞান শিক্ষার্থী। ছবি : কালের কণ্ঠ

ফাস্ট ফুড, প্লাস্টিক, মোবাইল আসক্তি থেকে মুক্ত থাকার শপথ নিল ৭০০ জন বিজ্ঞান শিক্ষার্থী। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের আমন্ত্রণে এক অনুষ্ঠানে গতকাল শনিবার তিনটি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এই শপথ করে। প্রতিষ্ঠানগুলো হলো রাজধানীর মাইলস্টোন স্কুল অ্যান্ড কলেজ, টাঙ্গাইলের ভারতেশ্বরী হোমস এবং বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ।

শিক্ষার্থীদের অর্থবহ জীবনের চেতনাবোধে উজ্জীবিত করেন জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী।

জাদুঘর পরিদর্শন শেষে শিক্ষার্থীদের সমবেত করে তিনি তাদের অনুপ্রেরণা জোগান সৎ ও শুদ্ধ জীবনের, টিভি-মোবাইলের আসক্তিমুক্ত জীবনের, ফাস্ট ফুড ও জাংক ফুড এবং প্লাস্টিক ও পলিথিনমুক্ত জীবনের। একই সঙ্গে ডেঙ্গু থেকে বাঁচতে পরিচ্ছন্ন জীবনের।

নবম থেকে একাদশ শ্রেণির তরুণ শিক্ষার্থীদের উদ্দেশে মুনীর চৌধুরী বলেন, ‘জ্ঞান-বিজ্ঞানচর্চা করে তোমরা বিজ্ঞানী, গবেষক, চিকিৎসক ও প্রকৌশলী হবে। কিন্তু তোমরা যদি অবিরাম টিভি-মোবাইলে আসক্ত হয়ে পড়, ফাস্ট ফুডের লোভে ডুবে যাও, পরিবেশ দূষণের বিরুদ্ধে সচেতন না হও, সততা অনুশীলন না কর—তবে তোমাদের জ্ঞান-মেধা ও সৃজনশীলতা ভঙ্গুর হয়ে যাবে। হিরোশিমা-নাগাসাকির আণবিক বোমার ধ্বংসযজ্ঞের মতো তিলে তিলে ক্ষয়ে যাবে।

তাঁর মতে, সুন্দর জীবন গড়ার শর্ত হলো—পড়াশোনায় গভীর মনোযোগ, নৈতিকতার অনুশীলন, জ্ঞান-বিজ্ঞানচর্চা, পিতা-মাতা ও শিক্ষকদের প্রতি শ্রদ্ধা এবং চারপাশের পরিবেশ রক্ষা। তোমাদের বাসা-বাড়ির কাছেই থাকে অগণিত শহুরে চড়ুই পাখি। তোমাদের বারান্দায় নিয়মিত তাদের জন্য খাবার ছিটিয়ে দেবে। তাদেরও এ নগরে বেঁচে থাকার অধিকার আছে।

এক শিক্ষার্থী আবেগাপ্লুত হয়ে বলেছে ‘আংকেল, আমরা খুব অনুপ্রাণিত, আরো আসব এই জাদুঘরে।’

অনুষ্ঠান শেষে প্রত্যেককে বিজ্ঞান জাদুঘরের পক্ষ থেকে উপহারসামগ্রীও দেওয়া হয়।

 

মন্তব্য



সাতদিনের সেরা