kalerkantho

মঙ্গলবার । ১৫ অক্টোবর ২০১৯। ৩০ আশ্বিন ১৪২৬। ১৫ সফর ১৪৪১       

লন্ডনে সেমিনারে মনজিল মোরসেদ

প্রবাসীদের মামলা দ্রুত শেষ করতে বিশেষ ট্রাইব্যুনাল গঠনের দাবি

৪ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) যুক্তরাজ্য শাখার উদ্যোগে লন্ডনে আয়োজিত এক সেমিনারে সংগঠনের কেন্দ্রীয় প্রেসিডেন্ট অ্যাডভোকেট মনজিল মোরসেদ বাংলাদেশের বিভিন্ন আদালতে থাকা প্রবাসীদের মামলার বিচার দ্রুত শেষ করার জন্য বিশেষ ট্রাইব্যুনাল গঠনের দাবি জানিয়েছেন। তিনি বলেন, যুদ্ধাপরাধীদের বিচার ও নারী নির্যাতনের বিচার দ্রুত শেষ করার জন্য যেভাবে বিশেষ ট্রাইবুনাল গঠন করা হয়েছে, তেমনি ট্রাইব্যুনাল গঠনের মাধ্যমে প্রবাসীদের মামলার বিচার সম্পন্ন করতে হবে।

প্রবাসীদের বিভিন্ন সমস্যা ও দাবিদাওয়া নিয়ে গত ২৮ জুলাই এ সেমিনার হয়। সেমিনারে প্রধান অতিথি ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

ইস্ট লন্ডনের ব্রার্ডি আর্টস সেন্টারে অনুষ্ঠিত সেমিনারে সভাপতিত্ব করেন এইচআরপিবির যুক্তরাজ্য শাখার সভাপতি সাংবাদিক মো. রহমত আলী। সেমিনার পরিচালনা করেন টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সাবেক স্পিকার কাউন্সিলর আয়াছ মিয়া ও অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আবুল হোসেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বিশ্বনাথ-ওসমানীনগর আসনের সংসদ সদস্য মোকাব্বির খান, ক্রয়ডন কাউন্সিলের মেয়র হুমাউন কবির, নিউহ্যাম কাউন্সিলের ডেপুটি স্পিকার ব্যারিস্টার নাজির আহমদ, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের ডেপুটি স্পিকার আহবাব হোসেন, বিশ্বনাথ উপজেলা চেয়ারম্যান এস এম নুনু মিয়া, এইচআরপিবি জেদ্দা শাখার আহ্বায়ক এ বি এম নূরুল হক, ফ্রান্স শাখার সভাপতি মো. শামসুল ইসলাম, সংগঠনের কানাডা প্রতিনিধি সাংবাদিক ও মুক্তিযুদ্ধ গবেষক তাজুল মোহাম্মদ, আমেরিকার প্রতিনিধি মানবাধিকারকর্মী গোলাম সাদাত জুয়েল, সংগঠনের ভাইস প্রেসিডেন্ট আব্দুল মুকিত চুনু, লন্ডন বাংলা প্রেস ক্লাবের ভাইস প্রেসিডেন্ট ব্যারিস্টার তারেক চৌধুরী, কাউন্সিলর শাহ সুহেল আমিন, কাউন্সিলর রাজীব আহমদ, কাউন্সিলর সদরুজ্জামান খান, কাউন্সিলর ফয়জুর রহমান, ড. রোয়াব উদ্দিন, মিসবাহ জামাল, মনজ্জির আলী, ডা. শানুর আলী মামুন, শাহনুর খান, আফসানা বেগম প্রমুখ।

সেমিনারে প্রবাসীদের জায়গা-জমির সমস্যা, মিথ্যা মামলায় হয়রানি, বিমানবন্দর ও কাস্টমসের হয়রানি, প্রবাসীদের হাইকমিশনের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র বা এনআইডি কার্ড দেওয়া, প্রবাসীরা যে দেশে আছে সেখান থেকেই ভোটদানের ব্যবস্থা করা ও বাংলাদেশের পাসপোর্টের মেয়াদ পাঁচ বছর থেকে বাড়িয়ে ১০ বছর করা ইত্যাদি বিষয়ে আলোচনা হয়। সংবাদ বিজ্ঞপ্তি।

 

মন্তব্য



সাতদিনের সেরা