kalerkantho

মঙ্গলবার । ১৫ অক্টোবর ২০১৯। ৩০ আশ্বিন ১৪২৬। ১৫ সফর ১৪৪১       

বিশ্ববিদ্যালয় নিয়োগ নীতিমালা নিয়ে উদ্বেগ শিক্ষকদের

৩ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগ ও পদোন্নতি, পদায়নসংক্রান্ত অভিন্ন নীতিমালা প্রণয়ন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের এক হাজার একজন শিক্ষক। গত বৃহস্পতিবার কালের কণ্ঠে পাঠানো ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহীসহ একাধিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের স্বাক্ষরিত এক বিবৃতিতে এই উদ্বেগ জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, আমরা বিভিন্ন সূত্রে জানতে পেরেছি, আগামী রবিবার পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগ, পদোন্নতি, পদায়নসংক্রান্ত অভিন্ন নীতিমালা প্রণয়নের লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয়ে একটি সভা অনুষ্ঠিত হতে যাচ্ছে। কিন্তু এতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের কোনো প্রতিনিধিত্ব রাখা হয়নি। শিক্ষা মন্ত্রণালয়ের উচিত ছিল, এই সভার আগে বরেণ্য শিক্ষকদের দিয়ে সাব-কমিটি করে বৃহত্তর আঙ্গিকে সুপারিশ নেওয়া। এরপর শিক্ষক প্রতিনিধি নিয়ে কমিটির সুপারিশের আলোকে সিদ্ধান্ত নেওয়া, যা সবার কাছে গ্রহণযোগ্য হতো।

এই সভায় মূলত উচ্চপদস্থ সরকারি কর্মকর্তাদের পাশাপাশি ইউজিসির চেয়ারম্যান ও অন্য সদস্যদের আমন্ত্রণ জানানো হয়েছে। কিন্তু তাঁরা বিশ্ববিদ্যালয় শিক্ষক হওয়া সত্ত্বেও বর্তমানে নিজ নিজ পদে অবস্থানের কারণে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সরাসরি প্রতিনিধিত্ব করেন না। বিশ্ববিদ্যালয় সম্পর্কে আধুনিক ও মৌলিক ধ্যান-ধারণা যাঁদের আছে তাঁদের ছাড়া এ ধরনের সভা কতটুকু সফল হতে পারে সে বিষয়ে আমরা সন্দিহান।

আমরা আশা করব, বিশ্ববিদ্যালয় শিক্ষক নিয়োগ ও পদোন্নতি, পদায়নসংক্রান্ত নীতিমালা প্রণয়ন সভার আগেই শিক্ষা মন্ত্রণালয় একটি বিশেষজ্ঞ কমিটির সুপারিশ গ্রহণ করবে। এরপর শিক্ষামন্ত্রী বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সমিতি ও ফেডারেশনের প্রতিনিধি এবং ইউজিসির চেয়ারম্যান ও সদস্যদের নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। তবে শিক্ষা মন্ত্রণালয়ের একজন উচ্চপদস্থ কর্মকর্তা এ কমিটির সাচিবিক দায়িত্ব পালন করতে পারেন। সংবাদ বিজ্ঞপ্তি।

 

মন্তব্য



সাতদিনের সেরা