kalerkantho

মঙ্গলবার । ১৫ অক্টোবর ২০১৯। ৩০ আশ্বিন ১৪২৬। ১৫ সফর ১৪৪১       

কারাদণ্ডের চেয়ে হাজতবাস বেশি

পাসপোর্টবিহীন ভারতীয়কে এক বছরের কারাদণ্ড

নাটোর প্রতিনিধি   

৩ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কারাদণ্ডের চেয়ে হাজতবাস বেশি

বিনা পাসপোর্টে ভারত থেকে বাংলাদেশে আসার অপরাধে যতীন্দ্রনাথ দাস নামের এক ভারতীয় যুবককে এক বছর সশ্রম কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত। গত বৃহস্পতিবার দুপুরে নাটোরের বিচারিক হাকিম মেহেদী হাসান এই দণ্ডাদেশ দেন।

যতীন্দ্রনাথ ভারতের ভাগলপুর জেলার লদিপুর থানার উস্ত গ্রামের সিতারাম দাসের ছেলে। দণ্ডাদেশ এক বছর হলেও তিনি এ মামলায় দেড় বছরের বেশি সময় ধরে জেলহাজতে আটক আছেন। আইনি জটিলতার কারণে তিনি কারাগার থেকে বের হয়ে দেশে ফিরতে পারছেন না।

বিচারিক আদালতের সরকারি কৌঁসুলি রফিকুল ইসলাম জানান, ২০১৭ সালের ১৮ নভেম্বর বাগাতিপাড়া থানার পুলিশ সেখানকার ছাতিয়ানতলা বাজার থেকে যতীন্দ্রনাথ দাসকে আটক করে। ওই থানার এসআই রোস্তম আলী ২৩ নভেম্বর তাঁর বিরুদ্ধে থানায় মামলা করেন। পরে ওই দিনই তাঁকে নাটোর কারাগারে পাঠানো হয়। গত বছরের ৩০ নভেম্বর তাঁর বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। সাক্ষ্যপ্রমাণ শেষে গত বৃহস্পতিবার রায় দেন আদালত। তাঁকে জেলা কারাগারে পাঠানো হয়েছে।

সরকারি কৌঁসুলি আরো জানান, রায়ে দণ্ডাদেশে উল্লিখিত কারাবাস থেকে হাজতবাস বাদ যাবে। এ হিসেবে যতীন্দ্র নাথ দাস নির্ধারিত সাজার চেয়ে আরো প্রায়

সাত মাস বেশি কারাবাস ভোগ করেছেন। তাঁকে আদালত এ মুহূর্তে মুক্তিও দিতে পারেন। কিন্তু কারাগার থেকে বের হলে পুলিশ আবারও তাঁকে গ্রেপ্তার করতে বাধ্য হবেন। কারণ তাঁর পক্ষে কোনো জামিনদার বা তদবিরকারক নেই। এ ব্যাপারে তিনি ভারতীয় হাইকমিশন ও মানবাধিকার কমিশনকে এগিয়ে আসার আহ্বান জানান।

মন্তব্য



সাতদিনের সেরা