kalerkantho

শনিবার । ৯ ফাল্গুন ১৪২৬ । ২২ ফেব্রুয়ারি ২০২০। ২৭ জমাদিউস সানি ১৪৪১

প্রফুল্ল চন্দ্র রায়ের জন্মবার্ষিকী পালিত

নিজস্ব প্রতিবেদক, খুলনা   

৩ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



প্রফুল্ল চন্দ্র রায়ের জন্মবার্ষিকী পালিত

প্রখ্যাত রসায়নবিদ, বিজ্ঞানী, দার্শনিক, কবি ও সমবায়ের জনক আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের ১৫৮তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। গতকাল শুক্রবার সকালে এ উপলক্ষে গুণীজন স্মৃতি পরিষদ ও এপিসি ফার্মাসিউটিক্যালস লিমিটেডের যৌথ উদ্যোগে বিএমএ খুলনা মিলনায়তনে আলোচনাসভার আয়োজন করা হয়।

সভায় বক্তারা বলেন, প্রফুল্ল চন্দ্র রায় রসায়ন শাস্ত্রে মৌলিক অবদান রেখেছেন; একই সঙ্গে অসংখ্য গবেষক তৈরি করেছেন। নিজের অর্থে ও বন্ধুদের উদ্বুদ্ধ করে অসংখ্য শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে তুলেছেন তিনি। দুর্গত মানুষের সহায়তায় ত্রাণ বিতরণ করেছেন, ম্যালেরিয়া থেকে বাঁচতে নিজে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ করেছেন। ক্ষুদ্র সঞ্চয় নিয়ে সমবায় সমিতি ও সমবায় ব্যাংক প্রতিষ্ঠার মাধ্যমে পুঁজি গঠনের পথ দেখিয়েছেন। তাঁর জীবনাদর্শ ধারণ ও চর্চা করতে হবে এবং পরবর্তী প্রজন্মের মধ্যে তা ছড়িয়ে দিতে হবে।

বিএমএ খুলনা শাখার সভাপতি ডা. শেখ বাহারুল আলমের সভাপতিত্বে ও গুণীজন স্মৃতি পরিষদের সমন্বয়কারী সাংবাদিক মহেন্দ্রনাথ সেনের সঞ্চালনায় সভায় আলোচনা করেন শিক্ষাবিদ অধ্যাপক সুশান্ত কুমার সরকার, বিএমএর সাবেক সাধারণ সম্পাদক ডা. আনোয়ারুল আজাদ, কালের কণ্ঠ’র ব্যুরোপ্রধান গৌরাঙ্গ নন্দী প্রমুখ।

 

মন্তব্য



সাতদিনের সেরা