kalerkantho

মঙ্গলবার । ১৫ অক্টোবর ২০১৯। ৩০ আশ্বিন ১৪২৬। ১৫ সফর ১৪৪১       

নির্মল সেনের জন্মদিন আজ

কোটালীপাড়া (গোপালগঞ্জ) প্রতিনিধি   

৩ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিশিষ্ট সাংবাদিক, কলামিস্ট, লেখক, বাম রাজনীতির পুরোধা ও মুক্তিযোদ্ধা নির্মল সেনের ৮৯তম জন্মদিন আজ শনিবার। এ উপলক্ষে নির্মল সেন স্মৃতি সংসদ গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার দিঘিরপাড় গ্রামে নির্মল সেন স্কুল অ্যান্ড মহিলা কলেজ চত্বরে আলোচনাসভা, বিনা মূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পসহ নানা কর্মসূচি হাতে নিয়েছে।

নির্মল সেনের জন্ম ১৯৩০ সালের ৩ আগস্ট দিঘিরপাড় গ্রামে স্কুল শিক্ষক সুরেন্দ্রনাথ সেনগুপ্ত ও লাবণ্য প্রভা সেনগুপ্তের ঘরে। তিনি বড় হন ঝালকাঠিতে পিসির বাড়িতে। সেখানে কলসকাঠি বিএম একাডেমি থেকে ১৯৪৪ সালে ম্যাট্রিক এবং বরিশালের বিএম কলেজ থেকে আইএসসি, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএ ও মাস্টার্স পাস করেন।

স্কুলজীবনে ‘ভারত ছাড়ো’ আন্দোলনের মাধ্যমে নির্মল সেনের রাজনৈতিক জীবনের শুরু। কলেজজীবনে তিনি অনুশীলন সমিতির সদস্য ছিলেন। পরে আরএসপিতে যোগ দেন। দীর্ঘদিন তিনি শ্রমিক কৃষক সমাজবাদী দলের সাধারণ সম্পাদক ছিলেন। রাজনীতি করতে গিয়ে তাঁকে অনেকটা সময় জেলে কাটাতে হয়েছে। ১৯৬১ সালে দৈনিক ইত্তেফাক পত্রিকায় তাঁর সাংবাদিক জীবন শুরু। পরে দৈনিক আজাদ, দৈনিক পাকিস্তান ও দৈনিক বাংলা পত্রিকায় সাংবাদিকতা করেন। তিনি বিএফইউজের সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগে অতিথি শিক্ষক ছিলেন। তাঁর লেখা বইয়ের মধ্যে রয়েছে ‘পূর্ব পাকিস্তান থেকে বাংলাদেশ’, ‘মানুষ, সমাজ রাষ্ট্র’, ‘বার্লিন থেকে মস্কো’, ‘মা জন্মভূমি’, ‘স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি চাই’, ‘আমার জীবনে ৭১-এর যুদ্ধ’, ‘আমার জবানবন্দি’।

নির্মল সেন ২০১৩ সালের ৮ জানুয়ারি পরলোকগমন করেন। তাঁর ইচ্ছা অনুযায়ী মরদেহ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে দান করা হয়।

মন্তব্য



সাতদিনের সেরা