kalerkantho

সোমবার  । ১৯ শ্রাবণ ১৪২৭। ৩ আগস্ট  ২০২০। ১২ জিলহজ ১৪৪১

মান্না বললেন

আপসকামিতায় আটকে আছে বিরোধী রাজনীতি

নিজস্ব প্রতিবেদক   

৩ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, বিরোধীদলীয় রাজনীতি আজ অনৈক্যের কানা গলিতে আর আপসকামিতার চোরাবালিতে আটকে গেছে। রাজনৈতিক দলগুলো ঐক্যবদ্ধ থাকলে, নিয়মিত গণতন্ত্রের চর্চা থাকলে সরকার আজ এতখানি স্বৈরতান্ত্রিক আচরণ করতে পারত না। সে জন্যই দল, গোষ্ঠী, পরিবার, ব্যক্তিকেন্দ্রিক চিন্তা-স্বার্থ বাদ দিয়ে সবাইকে এ পরিস্থিতি থেকে মুক্তির উপায় খুঁজতে হবে।

গতকাল শুক্রবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন চৌধুরী মানিক মিয়া হলে নাগরিক ঐক্যের উদ্যোগে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

মান্না বলেন, যত তাড়াতাড়ি সম্ভব, এ অগণতান্ত্রিক ব্যবস্থা বাতিল করে অবিলম্বে একটি সর্বজন গ্রহণযোগ্য গণতান্ত্রিক ব্যবস্থা কায়েম করতে হবে। আর সে জন্য ভোট ডাকাতির সংসদ বাতিল করে অবিলম্বে একটি গ্রহণযোগ্য নির্বাচনের ব্যবস্থা করতে হবে।

বিএনপি কী আপস করছে—এ প্রশ্নের জবাবে মান্না বলেন, ‘বিএনপি সরকারের সঙ্গে আপস করছে—এ রকম কোনো প্রমাণ নিয়ে কথা বলছি না। আমি বলছি, অন্যায়ের বিরুদ্ধে লড়াই করার কথা। কিন্তু আপনি তা করছেন না। তার মানে ওই নীতির জায়গায় তো আপনি আপস করছেন। কোনো মন্ত্রীর সঙ্গে কথা বললেন, না কার সঙ্গে কথা বললেন—এটা দেখছি না।’

ডেঙ্গু পরিস্থিতি মোকাবেলায় বিনা মূল্যে পরীক্ষা ও চিকিৎসা নিশ্চিতের দাবি জানিয়ে মান্না বলেন, ডেঙ্গু মৌসুমের এখনো তিন মাস বাকি আছে। আগামী সেপ্টেম্বরে এটা সর্বোচ্চ পর্যায়ে ওঠার কথা। এখনই যদি এ পরিস্থিতি হয়ে থাকে, তাহলে সে সময়ে পরিস্থিতি কী দাঁড়াবে, সেটা ভাবতেও গা শিউরে ওঠে।

 

মন্তব্য