kalerkantho

শুক্রবার  । ১৮ অক্টোবর ২০১৯। ২ কাতির্ক ১৪২৬। ১৮ সফর ১৪৪১              

বছরে কোটির বেশি বিদ্যুৎ বিল পরিশোধ বিকাশে

নিজস্ব প্রতিবেদক   

২ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



লাইনে দাঁড়িয়ে বিদ্যুৎ বিল দেওয়ার ঝক্কি আর পোহাতে হয় না নোয়াখালীর মান্নান নগরের বাসিন্দা নেছার আহমেদের। কারণ এক বছর ধরে নিজের ব্যবসাপ্রতিষ্ঠান আর বাড়ির পল্লী বিদ্যুতের বিল তিনি বিকাশের মাধ্যমেই পরিশোধ করেন সুবিধামতো দিনে-রাতে যেকোনো সময়।

সময় নষ্ট করে লাইনে দাঁড়িয়ে না থেকে সাশ্রয়ে নিজের সুবিধাজনক জায়গা থেকে বিদ্যুৎ বিল পরিশোধের সুযোগ থাকায় নেছার আহমেদের মতো সারা দেশের লাখ লাখ গ্রাহক এখন বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করছে।

২০১৮ সালের জুলাই মাসে উদ্বোধনের পর থেকে ২০১৯ সালের জুন পর্যন্ত এক বছরে এক কোটি ১৬ লাখ ৮২ হাজার বিদ্যুৎ বিল বিকাশের মাধ্যমে পরিশোধ করেছে বিদ্যুৎ বিতরণ সংস্থাগুলোর গ্রাহকরা। টাকার অঙ্কে যার পরিমাণ ছিল সাড়ে ছয় শ কোটি টাকারও বেশি।

নোয়াখালী পল্লী বিদ্যুৎ সমিতি, সুধারাম-১-এর একজন কর্মকর্তা জানান, তাঁদের এই কেন্দ্রের ৩০ শতাংশ গ্রাহক এখন বিকাশের মাধ্যমে বিল পরিশোধ করছে। তিনি আরো বলেন, ‘আমাদের এই সমিতির আওতাভুক্ত অনেক চর এলাকার গ্রাহক আছে, তাদের জন্য বিকাশে বিল পরিশোধ যেন আশীর্বাদ। সময় খরচ এবং কষ্ট করে দূর-দূরান্ত থেকে এসে বিল দেওয়ার ভোগান্তি যেমন দূর হয়েছে তেমনি যাতায়াত খরচও সাশ্রয় হয়েছে।’

গ্রাহকসংখ্যার ভিত্তিতে সবচেয়ে বড় বিদ্যুৎ বিতরণ প্রতিষ্ঠান পল্লী বিদ্যুতায়ন বোর্ড, উত্তরাঞ্চলের নর্দার্ন ইলেকট্রিসিটি সাপ্লাই কম্পানি লিমিটেড (নেসকো) এবং ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কম্পানি লিমিটেডের (ডেসকো) গ্রাহকরা বর্তমানে বিকাশের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ করার সেবা পাচ্ছে।

গ্রাহক তার নিজের বিকাশ অ্যাকাউন্ট ব্যবহার করেই বিলের পরিমাণ চেক করতে পারে এবং বিল পরিশোধ করতে পারে। বিকাশ অ্যাপ অথবা *২৪৭# ডায়াল করে বিল পরিশোধ করা যায়। একজন গ্রাহক মাসে সর্বোচ্চ দুটি বিল বিকাশের মাধ্যমে পরিশোধ করতে পারে। 

মন্তব্য



সাতদিনের সেরা