kalerkantho

শনিবার । ০৭ ডিসেম্বর ২০১৯। ২২ অগ্রহায়ণ ১৪২৬। ৯ রবিউস সানি ১৪৪১     

গাইবান্ধায় বন্যা

সড়ক ব্যবস্থা ও শিক্ষাপ্রতিষ্ঠান ব্যাপক ক্ষতিগ্রস্ত

গাইবান্ধা প্রতিনিধি   

২ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



সড়ক ব্যবস্থা ও শিক্ষাপ্রতিষ্ঠান ব্যাপক ক্ষতিগ্রস্ত

গাইবান্ধা-সুন্দরগঞ্জ সড়কের এই ব্রিজটি যাতায়াতের অনুপযোগী হয়ে পড়ে। যান চলাচল স্বাভাবিক করতে সেখানে নির্মাণ করা হচ্ছে বেইলি ব্রিজ। গতকাল তোলা ছবি। ছবি : কালের কণ্ঠ

গাইবান্ধায় বন্যার পানি কমে গেলেও জেলা, উপজেলা ও গ্রাম পর্যায়ের সড়ক, ব্রিজ ও কালভার্ট মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে যোগাযোগ ব্যবস্থা বিপন্ন হয়ে পড়ায় জনগণকে দুর্ভোগ পোহাতে হচ্ছে। গাইবান্ধা-সাঘাটা সড়কের কুকড়ারহাট এলাকায় বন্যার তোড়ে ৬০০ ফুট রাস্তা ভেঙে গেছে। ফলে জেলার সঙ্গে সাঘাটা উপজেলা শহরের সড়ক যোগাযোগ বন্ধ হয়ে গেছে। এতে ওই এলাকার জনগণকে বিকল্প পথে বোনারপাড়া হয়ে যাতায়াত করতে হচ্ছে। বিধ্বস্ত সড়ক মেরামত করে যাতায়াত ব্যবস্থা কবে স্বাভাবিক হবে, তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

এ ছাড়া গাইবান্ধা-সুন্দরগঞ্জ সড়কে কদমতলাসংলগ্ন সড়কের ব্রিজটির পশ্চিম অংশ বন্যায় দেবে যাওয়ায় ওই সড়কে ভারী যানবাহন চলাচল বন্ধ রয়েছে। তবে ঝুঁকিপূর্ণ অবস্থায় পথচারী ও হালকা যানবাহন চলাচল করছে।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) ও সড়ক জনপথ বিভাগ জানায়, এ পর্যন্ত জেলার ৫৯৩ কিলোমিটার কাঁচা রাস্তা এবং ২৬৬ কিলোমিটার পাকা রাস্তা ও ৩৯টি কালভার্ট মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

প্রাথমিক শিক্ষা অফিস জানায়, জেলার সাত উপজেলার ৩৬৯টি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। পাঠদান বন্ধ থাকা এসব বিদ্যালয়ের মধ্যে ৩০৯টি বিদ্যালয় বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা