kalerkantho

বুধবার । ২৩ অক্টোবর ২০১৯। ৭ কাতির্ক ১৪২৬। ২৩ সফর ১৪৪১                 

‘তিস্তার পানিবণ্টন সমস্যা সহজে সমাধান হবে না’

কূটনৈতিক প্রতিবেদক   

১ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



তিস্তার পানিবণ্টন সমস্যা সহজে সমাধান হবে না বলে জানিয়েছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষক অধ্যাপক ইমতিয়াজ আহমেদ। তিনি গতকাল বুধবার ঢাকার সিরডাপ মিলনায়তনে ‘বাংলাদেশ-ভারত সম্পর্ক : নির্বাচনোত্তর পরিস্থিতি ও কিছু প্রত্যাশা’ শীর্ষক সেমিনারে এ কথা জানান। গবেষণা প্রতিষ্ঠান বাংলা ফাউন্ডেশন এই সেমিনারের আয়োজন করে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন সেমিনারে প্রধান অতিথি ছিলেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলা ফাউন্ডেশনের প্রধান নির্বাহী ও আইনজীবী আবু হেনা রাজ্জাকী। শহীদ পরিবারের সন্তান ডা. নুজহাত চৌধুরী, ভারতের অরিন্দম মুখার্জি, সর্বজিৎ চক্রবর্তী ও মানষ ঘোষ আলোচনায় অংশ নেন।

অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন বলেন, ‘দুটি উপায়ে তিস্তার পানিবণ্টন সমস্যার সমাধান সম্ভব। এক. আমলাতান্ত্রিকভাবে এবং দুই রাজনৈতিকভাবে।’ তিনি বলেন, ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করেছে। তাই বিজেপি চাইলে রাজনৈতিকভাবে এই সমস্যার সমাধান খুব দ্রুত সম্ভব।

তবে ইমতিয়াজ আহমেদ বলেন, ‘তিস্তা নদীর পানিবণ্টন একটি বিশাল সমস্যা। এই সমস্যা সহজে সমাধান হবে না। এই সমস্যার সমাধান করতে হলে আগে আমাদের মানসিকতার পরিবর্তন করতে হবে।’

মন্তব্য



সাতদিনের সেরা