kalerkantho

সোমবার । ১৪ অক্টোবর ২০১৯। ২৯ আশ্বিন ১৪২৬। ১৪ সফর ১৪৪১       

নতুন প্রযুক্তির বাঁধ উদ্ভাবন

শাহ ফখরুজ্জামান, হবিগঞ্জ   

১ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নতুন প্রযুক্তির টেকসই বাঁধ উদ্ভাবন করেছেন হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী তাওহীদুল ইসলাম। সম্প্রতি ‘টিউব ইন এমব্যাংকমেন্ট’ বা টিউব বাঁধ নামের প্রযুক্তিটি পানিসম্পদ মন্ত্রণালয় ‘দেশসেরা উদ্ভাবন’ হিসেবে মনোনীত করেছে এবং উদ্ভাবককে পুরস্কৃত করার ঘোষণা দিয়েছে। শত বছর স্থায়িত্বের এ বাঁধের ফলে হাওর ও নদীর তীরবর্তী অঞ্চলের জমির ফসল রক্ষায় ভূমিকা রাখবে। পাশাপাশি বাঁধ নির্মাণে সরকারের ছয় গুণ খরচ কমে যাবে, আশা করা হচ্ছে। বাঁধটি মেরামতেও স্বল্প সময় ও অর্থ লাগবে। পাশাপাশি দীর্ঘস্থায়ী হওয়ায় বাঁধ নির্মাণ ও মেরামত খাতে সরকারের প্রচুর অর্থের সাশ্রয় হবে।

সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, জিও টেক্সটাইলে তৈরি এই টিউব বাঁধের সঙ্গে সাধারণ জিও টেক্সটাইল বাঁধের পার্থক্য রয়েছে। সাধারণ জিও টেক্সটাইল বাঁধ মাটির ওপরে থাকে, যা রোদে ক্ষতিগ্রস্ত হয়। কিন্তু টিউব বাঁধ থাকবে মাটির নিচে। মাটির নিচে টিউবের ভেতরে ভরা থাকবে বালু। আর ওপরে থাকবে মাটি, যা দেখতে সাধারণ মাটির বাঁধের মতোই দেখাবে। বর্ষায় হঠাৎ করে আসা পানির ধাক্কা সামলাতে এ বাঁধ কার্যকরী হবে এবং প্রথম ধাক্কায় ওপরের মাটি সরে গেলেও অল্প সময়ে তা মেরামত করা যাবে। ঢাকায় পানিসম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তারাও এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

হবিগঞ্জ পাউবো সূত্রে জানা গেছে, গত ২৯ জুলাই পানিসম্পদ মন্ত্রণালয় থেকে পাঠানো এক পত্রে এই নতুন প্রযুক্তি উদ্ভাবনের স্বীকৃতি নিশ্চিত করা হয়।

মন্তব্য



সাতদিনের সেরা