kalerkantho

মঙ্গলবার । ১৫ অক্টোবর ২০১৯। ৩০ আশ্বিন ১৪২৬। ১৫ সফর ১৪৪১       

ডিএসসিসির মশার ওষুধ আবারও পরীক্ষা হবে

নিজস্ব প্রতিবেদক   

২৪ জুলাই, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মশা নিয়ন্ত্রণে ব্যবহৃত ওষুধ আবারও পরীক্ষা করার সিদ্ধান্ত হয়েছে। ওষুধের নমুনা আজ বুধবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) পাঠানোর কথা রয়েছে। খুব স্বল্প সময়ের মধ্যে মশা নিয়ন্ত্রণে ব্যবহৃত অ্যাডাল্টিসাইডের কার্যকারিতা পরীক্ষা করবে প্রতিষ্ঠানটি। গতকাল মঙ্গলবার কীটনাশকের কার্যকারিতা বিষয়ে বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ সভা শেষে এসব তথ্য জানিয়েছে ডিএসসিসি কর্তৃপক্ষ।

ডিএসসিসি জানায়, মশা নিয়ন্ত্রণে দুই ধরনের ওষুধ ব্যবহৃত হয়। উড়ন্ত মশা নিয়ন্ত্রণে ডিএসসিসি অ্যাডাল্টিসাইড ব্যবহার করে। এ ছাড়া মশার লার্ভা ধ্বংস করতে ব্যবহার করা হয় লার্ভিসাইড। এই লার্ভিসাইডের মান নিয়ে কোনো প্রশ্ন ওঠেনি। এ ছাড়া লার্ভিসাইডের ব্যবহারও খুব কম। তবে অ্যাডাল্টিসাইড তৈরিতে ব্যবহৃত তিনটি উপাদানের মধ্যে একটির কার্যকারিতা নিয়ে প্রশ্ন ওঠে। আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশের (আইসিডিডিআরবি) এক গবেষণার পর ওই অ্যাডাল্টিসাইডের কার্যকারিতা নিয়ে দেখা দেয় প্রশ্ন।

ডিএসসিসির দাবি, উড়ন্ত মশা নিয়ন্ত্রণে ব্যবহৃত মিশ্রণটি তৈরি করতে পারমেথ্রিন, টেট্রামেথ্রিন ও পেরিমেথ্রিন—এই তিনটি উপাদান ব্যবহার করা হয়। আইসিডিডিআরবি যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র থেকে পারমেথ্রিন এনে গবেষণাটি পরিচালনা করে। ঢাকায় মশা পারমেথ্রিন প্রতিরোধী হয়েছে বলে উল্লেখ করা হয় সংস্থাটির গবেষণায়। অ্যাডাল্টিসাইড তিনটি উপাদানের সংমিশ্রণে তৈরি হলেও পুরো মিশ্রণ নিয়ে গবেষণাটি পরিচালনা করা হয়নি। পুরো মিশ্রণ নিয়ে গবেষণা পরিচালনা করা হলে ফল ভিন্ন হতে পারত বলেও মনে করে ডিএসসিসি।

ডিএসসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. মো. শরীফ আহমেদ বলেন, ‘আইসিডিডিআরবির প্রতিনিধি শুধু একটি উপাদান নিয়ে গবেষণা করেছেন। পুরো সংমিশ্রণ নিয়ে গবেষণা পরিচালনা করলে ফল ভিন্ন হতে পারত। তবে অ্যাডাল্টিসাইডের কার্যকারিতা পরীক্ষা করার জন্য আইইডিসিআরে আগামীকাল (বুধবার) নমুনা পাঠানো হবে।’ আইসিডিডিআরবির প্রতিনিধির দাবি, তিনটি উপাদানের সমন্বয়ে অ্যাডাল্টিসাইড তৈরি হলেও পারমেথ্রিন কিলিং এজেন্ট।

 

মন্তব্য



সাতদিনের সেরা