kalerkantho

শুক্রবার  । ১৮ অক্টোবর ২০১৯। ২ কাতির্ক ১৪২৬। ১৮ সফর ১৪৪১              

হাইকোর্টের রুল

খেলাপিদের সুবিধা দিয়ে করা প্রজ্ঞাপন কেন অবৈধ নয়

নিজস্ব প্রতিবেদক   

২৪ জুলাই, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ঋণখেলাপিদের ২ শতাংশ সুদ জমা দিয়ে ১০ বছরের জন্য ঋণ পুনঃ তফসিলের জন্য বাংলাদেশ ব্যাংকের জারি করা প্রজ্ঞাপন কেন বেআইনি ও অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। বাংলাদেশ ব্যাংকসহ বিবাদীদের ১০ দিনের মধ্যে রুলের জবাব দিতে

বলা হয়েছে। আদালত আগামী ৩১ জুলাই পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন।

বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের বেঞ্চ গতকাল মঙ্গলবার এ আদেশ দেন। মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) ওই প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে আবেদনটি করে। আবেদনকারীর পক্ষে আইনজীবী ছিলেন মনজিল মোরসেদ। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম এবং বাংলাদেশ ব্যাংকের পক্ষে ছিলেন ব্যারিস্টার মুনীরুজ্জামান। ব্যাংকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (বিএবি) পক্ষে ছিলেন শাহ মঞ্জুরুল হক।

এইচআরপিবির করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট গত ১৩ ফেব্রুয়ারি এক আদেশে ঋণখেলাপির তালিকা দাখিলের জন্য বাংলাদেশ ব্যাংকের প্রতি নির্দেশ দেন। একই সঙ্গে রুল জারি করেন। রুলে আর্থিক খাতে অনিয়ম, দুর্নীতি, অব্যবস্থাপনা বন্ধে কমিশন গঠনের কেন নির্দেশ দেওয়া হবে না এবং এই কমিশনের সুপারিশ অনুযায়ী ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চাওয়া হয়।

 

মন্তব্য



সাতদিনের সেরা