kalerkantho

শনিবার । ২৪ আগস্ট ২০১৯। ৯ ভাদ্র ১৪২৬। ২২ জিলহজ ১৪৪০

প্রতিবাদী নুসরাতকে পুড়িয়ে হত্যা

এডিএমের ‘নিষ্ক্রিয়তা’ তদন্তের নির্দেশ হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদক   

১৬ জুলাই, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



এডিএমের ‘নিষ্ক্রিয়তা’ তদন্তের নির্দেশ হাইকোর্টের

ফেনীর মাদরাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে যৌন হয়রানি ও হত্যার ঘটনায় অধ্যক্ষের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার ক্ষেত্রে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) পি কে এনামুল করিমের নিষ্ক্রিয়তার অভিযোগ তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। জনপ্রশাসন ও শিক্ষাসচিবকে বিষয়টি তদন্ত করে ৩০ দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ গতকাল সোমবার রুলসহ ওই আদেশ দেন। আদালত আগামী ২০ আগস্ট এ বিষয়ে পরবর্তী শুনানি ও আদেশের দিন ধার্য করেছেন। আদালত বলেছেন, ‘যদি তদন্ত করে তিনি (পি কে এনামুল করিম) ব্যবস্থা নিতেন তাহলে হয়তো নুসরাতের এই করুণ পরিণতি হতো না।’

রিট আবেদনকারী আইনজীবী ইউনুছ আলী আকন্দ নিজেই শুনানি করেন আদালতে। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ বি এম আব্দুল্লাহ আল বাশার।

নুসরাতকে যৌন হয়রানি ও হত্যাকাণ্ডের ঘটনায় ফেনীর সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদরাসার অধ্যক্ষের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার ক্ষেত্রে মাদরাসার গভর্নিং বডির চেয়ারম্যান এবং ফেনীর এডিএম পি কে এনামুল করিমের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ও আইনগত কর্তৃত্ববহির্ভূত হবে না তা জানতে চাওয়া হয়েছে রুলে। জনপ্রশাসন, শিক্ষা ও স্বরাষ্ট্রসচিব, পুলিশের মহাপরিদর্শক, ফেনীর জেলা প্রশাসক, পুলিশ সুপার ও সোনাগাজী থানার ওসিকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

মন্তব্য