kalerkantho

গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদ

দেশে আধাবেলা হরতাল আজ

নিজস্ব প্রতিবেদক   

৭ জুলাই, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



গ্যাসের মূল্যবৃদ্ধি ও ‘জনদুর্ভোগের’ বাজেটের প্রতিবাদে এবং এলপিজির দাম কমানোর দাবিতে আজ রবিবার সারা দেশে অর্ধদিবস হরতাল আহ্বান করেছে বাম গণতান্ত্রিক জোট। আজ সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত এই হরতাল পালন করতে দেশবাসীর প্রতি আহ্বান জানানো হয়েছে। হরতালের সমর্থনে গতকাল শনিবার রাজধানীতে পদযাত্রা এবং মশাল মিছিলসহ দেশের বিভিন্ন স্থানে পালিত হয়েছে নানা কর্মসূচি।

হরতাল সফল করতে বাম জোটের কেন্দ্রীয় নেতারা আজ সকাল থেকে রাজধানীর গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে অবস্থান নেবেন বলে জানিয়েছেন। এ ছাড়া জোটভুক্ত আটটি দল ও তাদের সহযোগী সংগঠনগুলো হরতাল চলাকালে আলাদা মিছিল-সমাবেশের কর্মসূচি নিয়েছে।

আধাবেলার এ হরতালের প্রতি সমর্থন জানিয়েছে বিএনপি, গণফোরাম, ন্যাপসহ বিভিন্ন রাজনৈতিক দল। সংহতি জানিয়েছে সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। কর্মসূচির সঙ্গে একাত্মতা প্রকাশ করে রাজধানীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রসহ বিভিন্ন শ্রমিক, কৃষক ও ছাত্রসংগঠন।

গতকাল সকালে জাতীয় প্রেস ক্লাব থেকে সদরঘাট লঞ্চ টার্মিনাল পর্যন্ত পদযাত্রা অনুষ্ঠিত হয়। পদযাত্রা শুরু করার আগে জাতীয় প্রেস ক্লাবের সামনে এক সমাবেশে বক্তব্য দেন বাম জোটের সমন্বয়ক ও ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সপিবি) সম্পাদক রুহিন হোসেন প্রিন্স ও বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য রাজেকুজ্জামান রতন। সদরঘাট টার্মিনালে পদযাত্রার সমাপনী বক্তব্য দেন সিপিবির সাধারণ সম্পাদক মো. শাহ আলম।

সমাবেশে নেতারা বলেন, গণশুনানিতে জনগণের বক্তব্য অগ্রাহ্য করে বিইআরসি অযৌক্তিভাবে গ্যাসের দাম বাড়িয়েছে। রান্নার গ্যাসের দাম বাড়ানোয় জীবনযাত্রার ব্যয় বাড়বে। সিএনজির দাম বাড়ানোয় পরিবহন ব্যয় বাড়বে। শিল্প-কারখানায় ব্যবহৃত গ্যাসের দাম বৃদ্ধি করায় শিল্পপণ্যের দাম বাড়বে। বিদ্যুেকন্দ্রে সরবরাহকৃত গ্যাসের দাম বাড়ানোয় বিদ্যুতের দাম বৃদ্ধি পাবে। বিদ্যুতের দাম বৃদ্ধি পেলে শিল্পপণ্যসহ কৃষি সেচে ব্যয় বৃদ্ধি পাবে। এভাবে ব্যয় বৃদ্ধির ফাঁদে নিষ্পেষিত হবে জনগণ। কোনো ধরনের উসকানিতে পা না দিয়ে জনস্বার্থে শান্তিপূর্ণভাবে হরতাল সফল করার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানান নেতারা।

সিপিবির মিছিল : হরতালের সমর্থনে রাজধানীতে মিছিল করেছে সিপিবি। গতকাল বিকেলে পুরানা পল্টনে সিপিবি কার্যালয়ের সামনে থেকে মিছিল শুরু হয়ে দৈনিক বাংলা-মতিঝিল প্রদক্ষিণ করে পল্টন মোড়ে সমাবেশে মিলিত হয়। মুর্শিকুল ইসলাম শিমুলের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন সিপিবির কেন্দ্রীয় নেতা ডা. দিবালোক সিংহ, ঢাকা কমিটির সাধারণ সম্পাদক ডা. সাজেদুল হক রুবেল, নারী নেত্রী লুনা নূর প্রমুখ।

বাসদ : বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জামান এক বিবৃতিতে দলের নেতাকর্মী ও সর্বস্তরের জনগণকে রাজপথে নেমে আসার আহ্বান জানান।

মন্তব্য