kalerkantho

শুক্রবার । ১৯ জুলাই ২০১৯। ৪ শ্রাবণ ১৪২৬। ১৫ জিলকদ ১৪৪০

রাষ্ট্রপতি বললেন

শিশুদের অসুস্থ প্রতিযোগিতায় ঠেলে দেবেন না

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ জুন, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শিশুদের অসুস্থ প্রতিযোগিতায় ঠেলে দেবেন না

বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে জাতীয় শিশু পুরস্কার প্রদান অনুষ্ঠানে শিশুদের মাঝে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ছবি : পিআইডি

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, শিশুদের অসুস্থ প্রতিযোগিতার দিকে ঠেলে দেবেন না। অসুস্থ প্রতিযোগিতা তাদের স্বাভাবিক বৃদ্ধি ব্যাহত করে। শিশুদের পড়াশোনা অথবা অন্যান্য কোনো বিষয়ে চাপ না দিতে এবং তাদের প্রতিভা বিকাশের জন্য অভিভাবকদের সহায়ক পরিবেশ সৃষ্টি করতে হবে।

গতকাল বুধবার বিকেলে বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে ‘জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতা-২০১৯’ অনুষ্ঠানে রাষ্ট্রপতি এসব কথা বলেন।

শুধু জিপিএ ৫-এর পেছনে না ছুটে শিশুদের জন্য প্রকৃতি থেকে শিক্ষা লাভের এবং প্রয়োজনীয় মানবিক মূল্যবোধের সঙ্গে বেড়ে ওঠার সুযোগ সৃষ্টির জন্য অভিভাবকদের প্রতি আহ্বান জানান তিনি।

শিশুদের সব ক্ষেত্রে আত্মনির্ভরশীল করে তোলার জন্য অভিভাবকদের পরামর্শ দিয়ে রাষ্ট্রপতি আরো বলেন, তাহলেই শিশুরা দেশ ও জাতির জন্য মূল্যবান সম্পদ হিসেবে গড়ে উঠবে।

রাষ্ট্রপতি আবদুল হামিদ ২০২১ সালে দেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি ও ২০২১ সালে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর কথা উল্লেখ করে শিশুদের কাছে দেশের স্বাধীনতা ও ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে উৎসাহিত করার জন্য অভিভাবকদের প্রতি আহ্বান জানান।

এর আগে রাষ্ট্রপতি ২৩৭ জন বিজয়ীর ৩০ জনের মধ্যে পুরস্কার ও পদক বিতরণ করেন।

১৯ জানুয়ারি থেকে মোট তিন লাখ ২৭ হাজার ১২৭ জন প্রতিযোগী ছবি আঁকা, নৃত্য, আবৃত্তি, অভিনয়, গানসহ ৩০টি বিষয়ে প্রতিযোগিতায় অংশ নেয়। এ সময় সংসদীয় স্থায়ী কমিটির নারী ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের চেয়ারম্যান মেহের আফরোজ চুমকি, বিশিষ্ট সাহিত্যিক সেলিনা হোসেন, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার ও বাংলাদেশ শিশু একাডেমির পরিচালক আনজির লিটন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। সূত্র : বাসস।

মন্তব্য