kalerkantho

বৃহস্পতিবার । ২০ জুন ২০১৯। ৬ আষাঢ় ১৪২৬। ১৬ শাওয়াল ১৪৪০

হজযাত্রীদের ভিসা আবেদনে বিমান টিকিট লাগবে

নিজস্ব প্রতিবেদক   

২১ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



হজযাত্রীদের ভিসা আবেদনে বিমান টিকিট লাগবে

ফাইল ছবি

চলতি বছর হজযাত্রীদের ভিসার আবেদনের জন্য পাসপোর্টের সঙ্গে বিমানের টিকিটও জমা দিতে হবে। বিমানের টিকিট ছাড়া পাসপোর্ট গ্রহণ করা হবে না। গতকাল সোমবার হজসংক্রান্ত আন্ত মন্ত্রণালয়ের এক সভায় এ সিদ্ধান্ত হয়েছে।

ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ শেখ মো. আব্দুল্লাহর সভাপতিত্বে ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে হজ ব্যবস্থাপনা ২০১৯-এর অগ্রগতি বিষয়ে এই সভা হয়। সভায় বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মাহবুব আলী, ধর্মসচিব আনিছুর রহমান, বিমান ও পর্যটন সচিব মুহিবুল হক, ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী হাসান আহমেদ, যুগ্ম সচিব (হজ) এ বি এম আমিন উল্লাহ নূরী, হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম, সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ, বিমান বাংলাদেশ ও সাউদিয়া এয়ারলাইনসের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় সিদ্ধান্ত হয়, চলতি বছর হজ এজেন্সিগুলোকে ঢাকার আশকোনার হজ অফিসে ভিসার জন্য পাসপোর্ট জমা দেওয়ার সময় বিমানের টিকিটসহ জমা দিতে হবে। বিমানের টিকিট ছাড়া পাসপোর্ট গ্রহণ করা হবে না। বিমান বাংলাদেশ এয়ারলাইনস ও সাউদিয়া এয়ারলাইনস হজ এজেন্সিগুলোর কাছে সরাসরি টিকিট বিক্রি করবে। গতকালই বিমান হজযাত্রীদের জন্য টিকিট বিক্রি শুরু করেছে। সভায় আরো সিদ্ধান্ত হয়, হজের ফ্লাইট চলাকালে এজেন্সিগুলোর কার্যক্রম ও অগ্রগতি তদারকি করতে ধর্ম মন্ত্রণালয়ের তিনটি টিম সার্বক্ষণিক কাজ করবে।

আজ প্রশিক্ষণ শুরু

এদিকে সারা দেশের সরকারি ও বেসরকারি হজযাত্রীদের প্রশিক্ষণ শুরু হচ্ছে আজ মঙ্গলবার। আগামী ৩০ মে পর্যন্ত এই প্রশিক্ষণ চলবে। প্রতিদিন ৫০০ জন হজযাত্রী প্রশিক্ষণ নিতে পারবেন। গতকাল ধর্ম মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সম্মেলন কক্ষে একটি ভেন্যুতে এবং আশকোনা হজ ক্যাম্পে মোট চারটি ভেন্যুতে ঢাকার হজযাত্রীদের প্রশিক্ষণ চলবে। এ ছাড়া নিবন্ধনের সময় যাঁরা প্রশিক্ষণ গ্রহণের জন্য পছন্দের জেলা উল্লেখ করেছেন তাঁরা সেখানে প্রশিক্ষণ নেবেন। এরই মধ্যে প্রত্যেক হজযাত্রীর মোবাইল ফোনে তাঁদের প্রশিক্ষণের ভেন্যু ও তারিখ জানিয়ে এসএমএস পাঠানো হয়েছে। কেউ এসএমএস না পেলে তাঁকে সংশ্লিষ্ট জেলা প্রশাসকের কার্যালয় অথবা ইসলামিক ফাউন্ডেশনের কার্যালয়ে যোগাযোগ করে প্রশিক্ষণ নিতে অনুরোধ জানানো হয়েছে।

মন্তব্য