kalerkantho

রবিবার । ২৬ মে ২০১৯। ১২ জ্যৈষ্ঠ ১৪২৬। ২০ রমজান ১৪৪০

আবারও রিমান্ডে জঙ্গি মুতাজ

নিজস্ব প্রতিবেদক   

১২ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সিরিয়াফেরত জঙ্গি আবদুল মজিদ কফিল উদ্দিন বেপারী ওরফে মুতাজকে আবারও দুই দিনের রিমান্ডে নিয়েছে ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট (সিটিটিসি)। গতকাল শনিবার সিটিটিসির কর্মকর্তারা মুতাজকে আদালতে হাজির করে সাত দিনের রিমান্ড আবেদন করলে শুনানি শেষে আদালত দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন। সিটিটিসির সহকারী কমিশনার অহিদুজ্জামান নূর এ কথা জানান।

সিটিটিসি সূত্র জানায়, প্রথম দফায় চার দিনের রিমান্ডে জিজ্ঞাসাবাদ করা হয় মুতাজকে। তবে জিজ্ঞাসাবাদে অনেক প্রশ্নের উত্তর এড়িয়ে গেছেন তিনি। বিশেষ করে সিরিয়ায় কেন গিয়েছিলেন, সেখানে কার কার সঙ্গে যোগাযোগ হয়েছে, বাংলাদেশের কারা ছিলেন, তাঁদের বর্তমান অবস্থান কোথায় এবং তিনি কেন বাংলাদেশে এসেছেন এসব বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে তাঁকে। তবে কোনো প্রশ্নেরই বিশ্বাসযোগ্য জবাব দেননি তিনি।

এক গোয়েন্দা কর্মকর্তা জানান, সিরিয়ায় অবস্থানের কথা স্বীকার করলেও জঙ্গি মুতাজ আইএসের পক্ষে যুদ্ধ করার কথা অস্বীকার করেছেন। এ ছাড়া বাংলাদেশে আসার কারণ হিসেবে তিনি একেকবার একেক রকমের তথ্য দিয়ে বিভ্রান্তি তৈরি করেছেন। এ দেশের কোন কোন জঙ্গিগোষ্ঠীর সঙ্গে তাঁর সখ্য বা তিনি কোন এজেন্ডা বাস্তবায়নের জন্য  এসেছেন সে বিষয়ে একেবারেই মুখ খুলছেন না। তবে তিনি মূলত এ দেশের নব্য জেএমবির শক্তি বাড়াতেই এসেছেন বলে তথ্য পাওয়া গেছে।

এর আগে সিটিটিসির উপকমিশনার মহিবুল ইসলাম খান বলেছিলেন, নব্য জেএমবির সঙ্গে যোগাযোগ করেছিলেন মুতাজ। যাদের সঙ্গে যোগাযোগ করেছিলেন তাদের বিষয়েও খোঁজ নেওয়া হচ্ছে।  প্রসঙ্গত, গত ৫ মে মুতাজকে রাজধানীর উত্তরা এলাকা থেকে গ্রেপ্তার করে সিটিটিসি।

 

মন্তব্য