kalerkantho

বৃহস্পতিবার । ২৩ মে ২০১৯। ৯ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৭ রমজান ১৪৪০

হাজার ফুট লম্বা দেয়ালিকা ‘বিদ্রোহী’

শেরপুর প্রতিনিধি   

১৮ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



হাজার ফুট লম্বা দেয়ালিকা ‘বিদ্রোহী’

গত মঙ্গলবার ডিসি উদ্যানে ‘বিদ্রোহী’ নামে এক হাজার ফুট দীর্ঘ দেয়ালিকার আনুষ্ঠানিক উদ্বোধন করেন শেরপুর কালেক্টরেটের স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক এ টি এম জিয়াউল ইসলাম। ছবি : কালের কণ্ঠ

‘স্বকীয় সংস্কৃতির উন্মেষের জন্যই আমাদের আবির্ভাব’—এমন স্লোগানে শেরপুরে এসএসসি পরীক্ষার্থীরা গড়ে তুলেছে স্বেচ্ছাসেবী সংগঠন ‘আবির্ভাব’। আবির্ভাবের সদস্যরা প্রকাশ করেছে ‘বিদ্রোহী’ নামে এক হাজার ফুট দীর্ঘ দেয়ালিকা। আবির্ভাব সদস্যদের দাবি, এটি দেশের দীর্ঘতম দেয়ালিকা, এর আগে এত বড় দেয়ালিকা কোথাও প্রকাশিত হয়নি। দেয়ালিকাতে স্বরচিত কবিতা, গান, গল্প, ছড়া, কৌতুক, চিত্রাঙ্কন ছাড়াও লোকায়ত সাহিত্যের উপাদান সংগৃহীত বিয়ের গীত, লোকগীতি, লোকছড়া, শ্লোক, কথিকাসহ হাজারো লেখা স্থান পেয়েছে।

গত মঙ্গলবার ডিসি উদ্যানে দেয়ালিকার আনুষ্ঠানিক উদ্বোধন করেন শেরপুর কালেক্টরেটের স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক এ টি এম জিয়াউল ইসলাম। এ সময় অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মো. বিল্লাল হোসেন, এনডিসি মেজবাউল আলম প্রমুখ উপস্থিত ছিলেন। প্রতিদিন দেয়ালিকা দেখতে ভিড় করছে নানা বয়সী মানুষ। গতকাল বুধবার দুপুরে ডিসি উদ্যানে গিয়ে দেখা যায়, বিভিন্ন বিদ্যালয় থেকে আসা শিক্ষার্থী ও সাধারণ দর্শনার্থীরা দেয়ালিকার লেখাগুলো আগ্রহ নিয়ে পড়ছে। 

আবির্ভাবের সমন্বয়কারী আইডিয়াল প্রিপারেটরি অ্যান্ড হাই স্কুল থেকে এবার এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী ইমামুল হাসান তানভির বলেন, ‘১৪২৬ বঙ্গাব্দকে স্মরণীয় করে রাখতে আমরা তিন শতাধিক সদস্য তিন মাসের চেষ্টায় এ দেয়ালিকা প্রকাশ করেছি। এসএসসি পরীক্ষা দেওয়ার পর ঘরে বসে না থেকে সময়টাকে ভালো কোনো কাজে লাগাতে চাওয়ার তাড়না থেকেই আমাদের এ প্রচেষ্টা।’ তিনি জানান, জেলার প্রায় সব মাধ্যমিক বিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীদের লেখা এতে স্থান পেয়েছে। ১০ ফুট বাই ২০ ফুট আকৃতির কাঠের ফ্রেমের ভেতর সাদা কাপড়ে রঙিন কাগজের ওপর লেখাগুলো আঠা দিয়ে সাঁটিয়ে দেয়ালিকাটি তৈরি করা হয়েছে। আগামীকাল শুক্রবার পর্যন্ত দেয়ালিকা প্রদর্শন করা হবে। পরে এটি সংরক্ষণ করা হবে।  সব মিলিয়ে এটি এক হাজার বর্গফুট দীর্ঘ।

নবারুণ পাবলিক স্কুলের অধ্যক্ষ মো. আবুল কালাম আজাদ বলেন, এটি ছাত্র-ছাত্রীদের একটি চমৎকার উদ্যোগ। সত্যিই তারা একটি অসাধারণ কাজ করেছে। এই দেয়ালিকা সৃজনশীলতার বহিঃপ্রকাশ। ডিস্ট্রিক্ট ডিবেট ফেডারেশনের সাধারণ সম্পাদক এস এম ইমতিয়াজ চৌধুরী শৈবাল বলেন, দেয়ালিকাটি অনেক সমৃদ্ধ হয়েছে। অনেক তথ্য এতে সন্নিবেশিত হয়েছে।

মন্তব্য