kalerkantho

রবিবার । ০৮ ডিসেম্বর ২০১৯। ২৩ অগ্রহায়ণ ১৪২৬। ১০ রবিউস সানি ১৪৪১     

চট্টগ্রামের সেরা ১০ বাংলাবিদ বাছাই সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১৩ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চট্টগ্রামের সেরা ১০ বাংলাবিদ বাছাই সম্পন্ন

অতিথিদের সঙ্গে ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’-এর চট্টগ্রাম বিভাগের সেরা ১০ প্রতিযোগী। ছবি : কালের কণ্ঠ

নিজের ভাষা বাংলায় কে কতটা পারদর্শী, তা জানান দিতে চট্টগ্রাম ইস্পাহানি স্কুল অ্যান্ড কলেজে বসেছিল শিক্ষার্থীদের মিলনমেলা। শুক্রবার সকাল থেকেই চট্টগ্রাম বিভাগের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা জড়ো হয়েছিল বাংলা ভাষা উচ্চারণ, ব্যবহার এবং ব্যাকরণে নিজেদের দক্ষতার প্রমাণ দিতে। প্রতিযোগী সবার একটাই উদ্দেশ্য—‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’-এর চট্টগ্রাম বিভাগের সেরা নির্বাচিত হওয়া।

প্রতিযোগিতায় লিখিত পরীক্ষায় অংশ নেওয়া শেষে চট্টগ্রাম সিলভার বেলস স্কুলের অষ্টম শ্রেণির শিক্ষার্থী উম্মে হাবিবা কাফিয়া কালের কণ্ঠকে বলে, ‘গণিত অলিম্পিয়াড, রসায়ন অলিম্পিয়াডের চেয়েও অনেক বেশি নিজেকে টানে এই বাংলাবিদ প্রতিযোগিতা। কারণ নিজের ভাষায় শুদ্ধভাবে বলা ও ব্যবহার করার এ প্রতিযোগিতা শুধু নিজেকেই সমৃদ্ধ করে না, নিজের ভাষাকেও সম্মান দেওয়া।’

প্রতিযোগিতায় প্রথম ধাপ লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয় নগরীর খুলশীর ইস্পাহানি পাবলিক স্কুল অ্যান্ড কলেজে। এরপর সন্ধ্যায় চট্টগ্রাম শহরের টিআইসি হলে অনুষ্ঠিত হয় চট্টগ্রাম বিভাগের চূড়ান্ত প্রতিযোগিতা। বিপুলসংখ্যক শিক্ষার্থী বাংলাবিদ প্রতিযোগিতায় নিবন্ধন করলেও সকালের প্রথম পর্বে এক হাজার ৬০০ শিক্ষার্থী লিখিত পরীক্ষায় অংশ নেয়। প্রতিযোগিতায় ৪০ নম্বরের সাহিত্য ও ব্যাকরণভিত্তিক বহুনির্বাচনী প্রশ্ন ও ৩০ নম্বরের অনুধাবনমূলক প্রশ্নোত্তরের মাধ্যমে নির্বাচন করা হয় বিভাগীয় সেরা ২০ প্রতিযোগীকে। পরে উচ্চারণ, বানান ও ব্যাকরণে দক্ষতা যাচাইয়ের মাধ্যমে বিচারকদের চুলচেরা বিশ্লেষণে সেরা ১০ জন নির্বাচিত হয়। বিজয়ীরা বাংলাবিদ প্রতিযোগিতার মূল পর্ব ঢাকায় অংশগ্রহণ করবে।

প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক কুশল বরণ চক্রবর্তী এবং আবৃত্তিশিল্পী মাহীদুল ইসলাম।

মন্তব্য



সাতদিনের সেরা