kalerkantho

শুক্রবার । ০৬ ডিসেম্বর ২০১৯। ২১ অগ্রহায়ণ ১৪২৬। ৮ রবিউস সানি ১৪৪১     

ভুটানের প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা

ঢাকা-থিম্পু শীর্ষ বৈঠক আজ

পাঁচ এমওইউ সইয়ের সম্ভাবনা

কূটনৈতিক প্রতিবেদক   

১৩ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ঢাকা-থিম্পু শীর্ষ বৈঠক আজ

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে গতকাল ভুটানের প্রধানমন্ত্রী ডা. লোটে শেরিংকে অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : বাসস

চার দিনের সফরে গতকাল শুক্রবার সকালে ঢাকায় এসেছেন ভুটানের প্রধানমন্ত্রী ডা. লোটে শেরিং। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাঁকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়। ভুটানের প্রধানমন্ত্রীকে ঢাকায় আনুষ্ঠানিকভাবে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শনিবার সকালে ঢাকায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে তাঁরা একান্ত বৈঠক করবেন। এরপর তাঁদের নেতৃত্বেই বৈঠকে বসবে দুই দেশের প্রতিনিধিদল।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আজ বৈঠক শেষে দুই দেশের মধ্যে স্বাস্থ্য, কৃষি, জাহাজ চলাচল, পর্যটন ও জনপ্রশাসন প্রশিক্ষণ খাতে সহযোগিতা জোরদারে পাঁচটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হওয়ার কথা রয়েছে।

ডা. লোটে শেরিং গতকাল ঢাকার সাভারে জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধে আত্মত্যাগকারী বীর শহীদদের এবং পরে ধানমণ্ডির বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতার প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জানিয়ে সফরের আনুষ্ঠানিকতা শুরু করেন। গতকাল বিকেলে হোটেল ইন্টার কন্টিনেন্টালে তাঁর সঙ্গে সাক্ষাৎ করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। ভুটানের প্রধানমন্ত্রী ওই হোটেলে বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) নেতাদের সঙ্গেও বৈঠক করেন।

তিনি আজ শনিবার সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ এবং এরপর সোনারগাঁও হোটেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আয়োজিত নৈশভোজে যোগ দেবেন।

ভুটানের প্রধানমন্ত্রী আগামীকাল রবিবার বাংলা নববর্ষের প্রথম দিনে ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সুরের ধারা আয়োজিত বর্ষবরণ অনুষ্ঠানে যোগ দেবেন। এরপর তিনি তাঁর পুরনো বিদ্যাপীঠ ময়মনসিংহ মেডিক্যাল কলেজে যাবেন এবং সেখানে পুনর্মিলনী অনুষ্ঠানে বক্তব্য দেবেন। সেদিন ঢাকায় ফেরার পর তাঁর সঙ্গে বাণিজ্যমন্ত্রী, স্বাস্থ্য এবং পরিকল্পনামন্ত্রীর বৈঠকসূচি রয়েছে। আগামী সোমবার তিনি ঢাকা ছাড়বেন।

মন্তব্য



সাতদিনের সেরা