kalerkantho

মঙ্গলবার । ১২ নভেম্বর ২০১৯। ২৭ কার্তিক ১৪২৬। ১৪ রবিউল আউয়াল ১৪৪১     

উপজেলা নির্বাচনে সহিংসতা

মঠবাড়িয়ায় স্বেচ্ছাসেবক লীগ ও বাঁশখালীতে যুবলীগ নেতা হত্যা

কোটালীপাড়ায় আহত ১৫, গাজীপুরে সাংবাদিককে মারধর

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



উপজেলা পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে হামলায় গতকাল সোমবার সকালে পিরোজপুরের মঠবাড়িয়ায় এক ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগ নেতা এবং বিকেলে চট্টগ্রামের বাঁশখালীতে এক যুবলীগ নেতা নিহত হয়েছেন। নিহত দুজনই আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীর (আনারস প্রতীক) সমর্থক ছিলেন। এঁদের মধ্যে মঠবাড়িয়ায় ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগ নেতা জনি তালুকদারকে (২৫) কুপিয়ে হত্যা করা হয়েছে। আর বাঁশখালীতে ওয়ার্ড যুবলীগ নেতা শাহাব উদ্দিনকে (৩২) গুলি করে হত্যা করা হয়েছে।

একই দিন গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলা পরিষদ নির্বাচন-পরবর্তী সহিংসতায় নারীসহ ১৫ জন আহত হয়েছে। গাজীপুরের শ্রীপুর উপজেলা পরিষদ নির্বাচন-পরবর্তী সহিংসতার ছবি তোলায় এক সাংবাদিককে বেদম মারধর করেছে ছাত্রলীগের কর্মীরা।

মঠবাড়িয়া স্বেচ্ছাসেবক লীগ নেতাকে কুপিয়ে হত্যা

কালের কণ্ঠের পিরোজপুর আঞ্চলিক প্রতিনিধি জানান, গতকাল সাড়ে ৯টার দিকে গ্রামের বাড়ি থেকে ইউনিয়ন বাজারে যাওয়ার পথে জনি তালুকদারকে সন্ত্রাসীরা কুপিয়ে মাঠে ফেলে রাখে। পরে বরিশালে হাসপাতালে নেওয়ার পথে তাঁর মৃত্যু ঘটে। তিনি কবুতরখালী গ্রামের প্রয়াত পুলিশ সদস্য হাতেম আলী তালুকদারের ছেলে এবং উপজেলার গুলিসাখালী ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সহসভাপতি ছিলেন। তাঁর তিন বছর বয়সী একটি কন্যাসন্তান রয়েছে।

এলাকাবাসী জানায়, আগামী ৩১ মার্চ মঠবাড়িয়া উপজেলা পরিষদ নির্বাচন সামনে রেখে নৌকার প্রার্থী ও আওয়ামী লীগের বিদ্রোহী (স্বতন্ত্র) প্রার্থী মনোনয়নপত্র জমা দেওয়ার পর থেকে তাঁদের সমর্থকদের মধ্যে হাঙ্গামা চলে আসছিল। শনিবার রাতে গুলিসাখালী ইউনিয়ন বাজারে স্বতন্ত্র প্রার্থীর সমর্থক আলাউদ্দিনের ওপর হামলা চালায় নৌকার সমর্থকরা। এর জের ধরে স্বতন্ত্র (আনারস) প্রতীকের সমর্থকরা নৌকার প্রার্থী হোসাইন মোশররফ ও তাঁর সমর্থক গুলিসাখালী ইউপি চেয়ারম্যান রিয়াজুল আলমসহ ২০ জনকে কুপিয়ে জখম করে।

এ ঘটনার জেরে গতকাল সকালে জনি বাড়ি থেকে বাজারে যাওয়ার পথে ১৫-২০ জন তাঁকে ধাওয়া করে মাঠের মধ্যে ফেলে কুপিয়ে পালিয়ে যায়।

বাঁশখালীতে যুবলীগ নেতাকে গুলি করে হত্যা

কালের কণ্ঠের বাঁশখালী (চট্টগ্রাম) প্রতিনিধি জানান, নিহত শাহাব উদ্দিন বাঁশখালীর সরল ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ড যুবলীগ নেতা এবং এলাকার ফরিদ আহম্মদের পুত্র। বাঁশখালীতে উপজেলা নির্বাচন শেষ হওয়ার পরদিন গতকাল বিকেল ৫টায় বিদ্রোহী প্রার্থীর সমর্থক শাহাব উদ্দিনকে সন্ত্রাসীরা প্রকাশ্যে গুলি করে হত্যা করেছে। নিহতের স্ত্রী জান্নাতুল নাঈম উপজেলা হাসপাতালে স্বামীর লাশের পাশে আহাজারি করতে করতে বলেন, ‘নৌকা সমর্থক ফখরু ও নাসির কয়েক দিন ধরে ভোটের বিরোধ নিয়ে আমার স্বামীকে হত্যার চেষ্টা চালিয়ে আসছিল। শাহাব উদ্দিন বিদ্রোহী প্রার্থী আওয়ামী লীগ নেতা খোরশেদ আলমের আনারস প্রতীক নিয়ে কাজ করছিল। গতকাল  রাস্তায় শাহাব উদ্দিনের গতি রোধ করে ওই দুজন তাকে গুলি করে হত্যা করেছে।’ 

বিদ্রোহী প্রার্থী ও চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের শ্রমবিষয়ক সম্পাদক খোরশেদ আলম বলেন, ‘রবিবার নির্বাচন শেষ হওয়ার পর থেকে বিভিন্ন স্থানে আমার সমর্থকের ওপর হামলা করছে নৌকা সমর্থকরা। আজ (গতকাল) সকালে আমি নিজে থানায় উপস্থিত হয়ে ওসিকে অভিযোগ দিয়েছি। এর পরপরই নৌকার সমর্থকরা সশস্ত্র হামলা করে আমার সমর্থক শাহাব উদ্দিনকে হত্যা করেছে। ছনুয়া, শেখেরখিল, বাহারছড়াসহ বিভিন্ন স্থানে অনেক সমর্থকের ওপর হামলা করেছে।’

কোটালীপাড়ায় নারীসহ ১৫ জন আহত

কালের কণ্ঠের কোটালীপাড়া (গোপালগঞ্জ) প্রতিনিধি জানান, কোটালীপাড়ার কলাবাড়ী ইউনিয়নের শিমুলবাড়ী ও কান্দি ইউনিয়নের গৌতেমারাবাদ গ্রামে গতকাল সংঘর্ষের ঘটনায় নারীসহ ১৫ জন আহত হয়েছে।

শ্রীপুরে সহিংসতার ছবি তোলায় সাংবাদিককে মারধর

কালের কণ্ঠের গাজীপুর আঞ্চলিক প্রতিনিধি জানান, জেলার শ্রীপুর উপজেলা পরিষদ নির্বাচন-পরবর্তী সহিংসতার ছবি তোলায় এক সাংবাদিককে বেদম মারধর করেছে ছাত্রলীগের কর্মীরা। রবিবার রাতে উপজেলার মাওনা চৌরাস্তায় এই ঘটনা ঘটে। হামলার শিকার সোহেল রানা বেসরকারি টেলিভিশন চ্যানেল মাইটিভি ও আমার সংবাদের স্থানীয় প্রতিনিধি।

হামলার পর গুরুতর আহত অবস্থায় অন্য সাংবাদিকরা তাঁকে উদ্ধার করে প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এবং পরে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করেছেন।

মন্তব্য



সাতদিনের সেরা