kalerkantho

বুধবার । ২৩ অক্টোবর ২০১৯। ৭ কাতির্ক ১৪২৬। ২৩ সফর ১৪৪১                 

মহান স্বাধীনতা দিবস আজ

উদ্‌যাপনে নানা আয়োজন

নিজস্ব প্রতিবেদক   

২৬ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



উদ্‌যাপনে নানা আয়োজন

জাতীয় গণহত্যা দিবস উপলক্ষে জাতীয় জাদুঘরে মোমবাতি প্রজ্জ্বালন। গতকাল রাতে তোলা ছবি। ছবি : কালের কণ্ঠ

বাঙালির বীরত্ব ও আত্মত্যাগের বড় দৃষ্টান্ত মহান স্বাধীনতা। জাতির জীবনে তা এক আনন্দ-বেদনার মহাকাব্য। মুক্তিযুদ্ধে বাঙালি যে বীরত্ব ও আত্মত্যাগের দৃষ্টান্ত স্থাপন করেছে, বাঙালির হাজার বছরের ইতিহাসে আর তা নেই। ইতিহাসের অনন্য মহাকাব্যের সূচনা যে স্বাধীনতা দিবসে তার ৪৮তম বার্ষিকী আজ মঙ্গলবার।

আজ আমাদের জাতীয় দিন। বিশেষ এই দিনে গোটা জাতি বিনম্র শ্রদ্ধা ও গভীর কৃতজ্ঞতায় স্মরণ করবে স্বাধীনতার রূপকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং দেশমাতৃকার জন্য আত্মদান করা বীর সন্তানদের। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গেই আজ সূচনা ঘটবে ঝলমল উৎসবের দিনের।

দিবসটির প্রথম প্রহরে জাতির বীর সন্তানদের শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, রাজনীতিবিদ, কূটনীতিকসহ বিশিষ্টজনরা। এর পরই জাতির গৌরব আর অহংকারের এই দিনটিতে সৌধ প্রাঙ্গণে ঢল নামবে লাখো মানুষের। সাভার জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন ছাড়াও দিনটি উপলক্ষে আজ নানা কর্মসূচি পালন করছে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। দিনটি উপলক্ষে আওয়ামী লীগ পালন করছে নানা কর্মসূচি।

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে রাজধানীর বিভিন্ন সড়ক ও স্থাপনা সাজানো হয়েছে বর্ণিল সাজে। ছবিটি গতকাল সন্ধ্যায় মতিঝিল এলাকা থেকে তোলা।  ছবি : কালের কণ্ঠ

এর মধ্যে রয়েছে সূর্যোদয়ের সময় রাজধানীর বঙ্গবন্ধু ভবন, কেন্দ্রীয় ও দেশব্যাপী দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং সকাল ৬টায় ঢাকার সাভারের জাতীয় স্মৃতিসৌধে দলের পক্ষ থেকে শ্রদ্ধার্ঘ্য অর্পণ। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধার্ঘ্য অর্পণের পর এ শ্রদ্ধা নিবেদন করা হবে।

এ ছাড়া সকাল ৭টায় রয়েছে ধানমণ্ডির ৩২ নম্বর সড়কের বঙ্গবন্ধু ভবনের সামনে রক্ষিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ কর্মসূচি। সকাল ১০টায় গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় চিরনিদ্রায় শায়িত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাজারে দলের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হবে।

স্বাধীনতা দিবস উপলক্ষে আজ সরকারি ছুটি। পত্রিকাগুলো বের করেছে বিশেষ ক্রোড়পত্র। বেতার ও টিভি চ্যানেলগুলো প্রচার করছে বিশেষ অনুষ্ঠান। সরকারি, আধাসরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে উড়ছে জাতীয় পতাকা।

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আওয়ামী লীগের উদ্যোগে আগামীকাল বুধবার বিকেল ৩টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক আলোচনাসভা অনুষ্ঠিত হবে।

মন্তব্য



সাতদিনের সেরা