kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

উৎসবমুখর পরিবেশে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন

নিজস্ব প্রতিবেদক   

১৫ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দেশের ২২ হাজার ৯৬১টি মাধ্যমিক বিদ্যালয় ও মাদরাসায় উৎসবমুখর পরিবেশে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ভোটগ্রহণ চলে। নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে সুশৃঙ্খলভাবে লাইনে দাঁড়িয়ে পছন্দের প্রার্থীকে ভোট দেয় শিক্ষার্থীরা। এ ভোটের মাধ্যমে শিক্ষার্থীদের প্রতিনিধি নির্বাচিত হবে। শিক্ষার্থীদের মাঝে গণতান্ত্রিক চেতনার বিকাশ ঘটাতে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা প্রকাশ করছেন শিক্ষকরা।

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এবার ১৬ হাজার ২৪৫টি মাধ্যমিক বিদ্যালয়ে এবং ছয় হাজার ৭১৬ দাখিল মাদরাসায় এ নির্বাচন হয়েছে। মাধ্যমিক পর্যায়ে এক লাখ ২৯ হাজার ৯৬০টি পদের জন্য দুই লাখ ৩১ হাজার ১২৬ এবং মাদরাসা পর্যায়ে ৫৩ হাজার ৭২৮টি পদের জন্য ৯৩ হাজার ৭১০ শিক্ষার্থী এ নির্বাচনে অংশ নেয়।

জানা যায়, স্টুডেন্ট কেবিনেট নির্বাচনের মাধ্যমে শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে গণতন্ত্র চর্চাসহ একে অন্যকে সহযোগিতা করা, শ্রদ্ধা প্রদর্শন, শতভাগ শিক্ষার্থী ভর্তি ও ঝরে পড়া রোধে সহযোগিতা, পরিবেশ উন্নয়ন কর্মকাণ্ড, ক্রীড়া, সংস্কৃতি ও সহশিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত হয়।

এই কেবিনেটের প্রতিনিধিরা প্রথম সভায় একজন প্রধান প্রতিনিধি মনোনীত করবে। একই সঙ্গে প্রত্যেকের দায়িত্ব বণ্টন এবং সারা বছরের কর্মপরিকল্পনা প্রণয়ন করবে।

মন্তব্য



সাতদিনের সেরা