kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

নাসরীন জেবিনের তিনটি বইয়ের মোড়ক উন্মোচন

নিজস্ব প্রতিবেদক   

১৫ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নাসরীন জেবিনের তিনটি বইয়ের মোড়ক উন্মোচন

বাংলা একাডেমিতে গতকাল ড. নাসরীন জেবিনের ৩টি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। ছবি : কালের কণ্ঠ

সদ্য সমাপ্ত একুশে গ্রন্থমেলায় বহুমাত্রিক লেখক নাসরীন জেবিনের তিনটি বই প্রকাশ হয়। এর মধ্যে কবিতার বই ‘প্রজাপতি সুখ’, উপন্যাস ‘অব্যক্ত’ ও প্রবন্ধগ্রন্থ ‘মানিক বন্দ্যোপাধ্যায়ের জীবন ও উপন্যাস’। বইগুলোর প্রকাশক অনন্যা। গতকাল বৃহস্পতিবার বিকেলে জমকালো আয়োজনে বইগুলোর প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়ে গেল।

বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান। কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বইটি নিয়ে আলোচনা করেন একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী, আবৃত্তি শিল্পী রূপা চক্রবর্তী।

অধ্যাপক আনিসুজ্জামান বলেন, নাসরীন জেবিন একই সঙ্গে কবি, কথাসাহিত্যিক ও গবেষক। জীবনবোধের গভীরতা থেকে সাহিত্যকর্মগুলো এসেছে। তিনি আমাদের যাপিত জীবন, প্রেম নিয়ে লিখেছেন। 

হাবীবুল্লাহ সিরাজী বলেন, লেখকের উপন্যাসে সংঘাত আছে, স্বপ্ন আছে। লেখায় যে যন্ত্রণা থাকে, ভালোবাসা থাকে সেটা লেখককে তৈরি করে। সেদিক থেকে নাসরীন জেবিন উত্তীর্ণ।

সেলিনা হোসেন বলেন, এই প্রকাশনা উৎসবটি একটু ভিন্নধারার। কারণ তিনটি বই তিন ধরনের শিল্প সৃজন।

অনুভূতি প্রকাশ করে নাসরীন জেবিন বলেন, ‘আমার সৃষ্টির যে অভিনন্দন পেয়েছি তাতে আমি অভিভূত।’ তিনি লেখার ভেতরে জীবনবোধের গুরুত্ব ও সাহিত্য জগতে আসার পেছনে তাঁর বাবার অনুপ্রেরণার কথা তুলে ধরেন।

মন্তব্য



সাতদিনের সেরা