kalerkantho

শনিবার । ১৮ জানুয়ারি ২০২০। ৪ মাঘ ১৪২৬। ২১ জমাদিউল আউয়াল ১৪৪১     

আইইউবির গ্রিন জিনিয়াস প্রতিযোগিতা

বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ হবে আজ

নিজস্ব প্রতিবেদক   

১২ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের (আইইউবি) গ্রিন প্ল্যানেট ক্লাবের আয়োজনে পরিবেশ উন্নয়নে উদ্ভাবনী পরিকল্পনার প্রতিযোগিতা ‘গ্রিন জিনিয়াস’-এর গতকাল সোমবার ছিল দ্বিতীয় দিন। দেশের ৩০ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রদর্শনীতে তাদের পোস্টার ও মডেলগুলো তুলে ধরে।

প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ম্যাথমেটিকস অ্যান্ড ন্যাচারাল সায়েন্সের শিক্ষার্থী আহমেদ আব্দুল্লাহ আল রাফি বলেন, ‘নিজের আইডিয়া নিয়ে একটি পোস্টার উপস্থাপন করেছি। পরিবেশ নিয়ে নিজের অভিজ্ঞতা তুলে ধরার পাশাপাশি অন্যদের অভিজ্ঞতা ও আইডিয়াগুলো দেখতে পারছি, যা ভবিষ্যতের জন্য অনেক কার্যকর ভূমিকা পালন করবে।’

অফশোর ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী মো. আবিদুল ইসলাম বলেন, ‘প্লাস্টিক দূষণ বর্তমানে সারা বিশ্বেই অনেক বড় একটি সমস্যা। প্লাস্টিক আবর্জনা আমরা কিভাবে নিয়ন্ত্রণ করতে পারি এগুলো নিয়ে কাজ উপস্থাপন করেছি’।

বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ম্যারিটাইম বিশ্ববিদ্যালয়ের ওশানোগ্রাফি অ্যান্ড হাইড্রোগ্রাফি বিভাগের শিক্ষার্থী মুশশারাত আজাদ বিশা বলেন, ‘ছোটবেলা থেকেই আমরা পরিবেশদূষণের কথা শুনে আসছি, তবে পরিবেশদূষণ রোধে আমরা সেভাবে সচেতন নই। আমরা এখনো রাস্তায়-ফুটপাতে আবর্জনা ফেলি। সে ক্ষেত্রে আমার কাজ ছিল আসলে এসংক্রান্ত সরকারি কিছু নীতিনির্ধারণী বিষয় নিয়ে। সরকারের কোন বিষয়গুলো বাস্তবায়ন করা উচিত, কেন উচিত—আমি সেগুলো নিয়ে কথা বলেছি। অংশগ্রহণকারী সবার ভিন্ন ভিন্ন ধারণা ও প্রস্তাবনা দেখে ভালো লাগছে।’

প্রতিযোগিতার তৃতীয় ও শেষ দিন আজ মঙ্গলবার বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হবে। এদিন পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চ্যানেল আইয়ের প্রধান বার্তা সম্পাদক শাইখ সিরাজ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. এম ওমর রহমান। তিন দিনব্যাপী এই আয়োজনে মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে দৈনিক কালের কণ্ঠ।

মন্তব্য



সাতদিনের সেরা