kalerkantho

শনিবার । ১৮ জানুয়ারি ২০২০। ৪ মাঘ ১৪২৬। ২১ জমাদিউল আউয়াল ১৪৪১     

রাবিতে শুরু চিহ্নমেলা

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১২ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শুরু হয়েছে দুই দিনব্যাপী ‘চিহ্নমেলা চিরায়ত বাংলা’। গতকাল সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলাভবন প্রাঙ্গণে মেলার উদ্বোধন করেন কথাসাহিত্যিক হাসান আজিজুল হক।

বিশ্ববিদ্যালয়ের বাংলা সাহিত্যবিষয়ক ছোটকাগজ (লিটল ম্যাগ) ‘চিহ্ন’ চতুর্থবারের মতো এ মেলার আয়োজন করেছে। তাতে বাংলাদেশের পাশাপাশি ভারতের অনেক সাহিত্যিক অংশ নিয়েছেন। এ ছাড়া বাংলাদেশের ৯৫টি এবং ভারতের ৩০টি ছোটকাগজের স্টল বসেছে।

মেলার প্রথম দিন রবীন্দ্র-তর্পণ, ডিজিটাল বাংলাদেশে বাঙালির সাহিত্যবিষয়ক আলোচনা, একটি গ্রন্থের পাঠ উন্মোচন, কথাশিল্পী দেবেশ রায়ের বক্তৃতা, ‘বিবর্তনের আলোয় সংগ্রহের ইতিহাস-১’ শীর্ষক বিশেষ প্রদর্শনী, অংশগ্রহণকারী ছোটকাগজগুলোর সম্পাদকদের চিহ্নক্রেস্ট প্রদান ও সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়। আজ মঙ্গলবার সকালে কবিতাপাঠের মাধ্যমে মেলার শেষ দিনের আয়োজন শুরু হবে। পরে হবে কয়েকটি আলোচনাসভা।

মেলায় কুড়িগ্রামের উলিপুুর উপজেলার লেখক সরকার মাসুদকে সৃজনশীল ও যশোরের কৃষ্ণনগর উপজেলার হোসেন উদ্দীন হোসেনকে মননশীল লেখনীর জন্য ‘চিহ্ন পুরস্কার’ দেওয়া হবে। সন্ধ্যায় চিহ্ন পুরস্কার ও ছোটকাগজ সম্মাননার পর কলকাতার ‘মনভাষা’ গানের দলের পরিবেশনার মাধ্যমে পর্দা নামবে মেলার।

 

মন্তব্য



সাতদিনের সেরা